fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

২০২০-র ডিসেম্বরের মধ্যেই তৈরি হয়ে যাবে কোভিশিল্ড, জানাল সিরাম ইনস্টিটিউট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভ্যাকসিন কবে আসবে সেই অপেক্ষায় বসে আছেন গোটা বিশ্ববাসী। ইতিমধ্যেই ভারতে করোনা সংক্রমণের সংখ্যা ৮০ লক্ষ ছুঁইছুঁই। মৃতের সংখ্যা বহু। এরই মাঝে ফের একবার আশার কথা শোনাল ভারতের সিরাম ইন্সটিটিউট। ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যেই সম্ভবত তৈরি হয়ে যেতে পারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন। ভারতে এই ভ্যাকসিনের ওপর কাজ করছে সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড ভ্যাকসিন কোভিশিল্ড ডিসেম্বর মাসের মধ্যে তৈরি হয়ে যেতে পারে বলে আশা প্রকাশ করেছেন সিরাম প্রধান আদর পুনাওয়ালা।

উল্লেখ্য, ডিসেম্বরের শুরুতেই যদি অক্সফোর্ড ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালের ফল পজিটিভ হয়, তবেই ভ্যাকসিন বাজারে অনুমোদনের পরেই নিয়ে আসা হবে বলে ইন্সটিটিউট জানিয়েছে। যতগুলি ভ্যাকসিন নিয়ে বিশ্বে কাজ হচ্ছে, তার মধ্যে অক্সফোর্ডের এই ভ্যাকসিনটি সবথেকে বেশি কার্য়করী ও নিরাপদ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অধীর আগ্রহে অপেক্ষা চলছে করোনার ভ্যাকসিনের জন্য। সেই পরিস্থিতিতেই আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন। এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে বর্তমানে।

               আরও পড়ুন: ফ্রান্সের চার্চে হামলা! ইসলামিক সন্ত্রাসের বিরুদ্ধে ফ্রান্সকে সমর্থন ভারতের

সূত্রের খবর নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতেই এই ট্রায়ালের ফল মিলবে। প্রকাশ্যে আসবে তৃতীয় দফার ট্রায়ালের বিস্তারিত তথ্য।

প্রসঙ্গত, এর আগে পুনাওয়ালা জানিয়ে ছিলেন ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই ১০০ মিলিয়ন ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে। অবশ্য উল্লেখ্য সেরাম ইনস্টিটিউটের প্রধান দাবি করেন করোনা ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পরেও সবাই তা নাও পেতে পারেন।

Related Articles

Back to top button
Close