fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

প্রয়াত হলেন সি পি আই নেতা পল্লব চৌধুরী

নিজস্ন সংবাদদাতা দিনহাটা:  প্রয়াত হলেন সি পি আই নেতা পল্লব চৌধুরী। মঙ্গলবার দিনহাটা শহরের বোর্ডিং পাড়া এলাকায় নিজ বাসভবনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। এদিন তাঁর মরদেহ প্রথমে দিনহাটা সিপিআই পার্টি অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানে দলের জেলা কমিটির তরফ থেকে তাঁকে শেষ শ্রদ্ধা জানান সিপিআই দলের জেলা নেতা মানিক বক্সী, সন্তোষ বর্মন প্রমূখ। এরপর তার মরদেহ নিয়ে যাওয়া হয় দিনহাটা প্রগতি নাট্য সংস্থায়। সেখানে তার প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এরপর বড়নাচিনা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। সেখানে উপস্থিত ছিলেন সিপিআইএম নেতা প্রবীর পাল, এস এফ আই রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য শুভ্রা লোক দাস প্রমুখ।

আজীবন বামপন্থী পল্লব চৌধুরীর পথ চলা ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে। নিখিল ভারত ছাত্র ফেডারেশন এর নেতৃত্ব দিয়েছিলেন তিনি। যুব আন্দোলন, শিক্ষক আন্দোলনের মধ্য দিয়ে এক সময় সিপিআই দলের রাজ্য পরিষদের সদস্য হয়েছিলেন। সিপিআই দলের জেলা উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন পল্লব চৌধুরী ।দিনহাটা স্টেশন পাড়া হাই স্কুলে শিক্ষকতার পাশাপাশি ভালো ক্রিকেটার ছিলেন তিনি। এছাড়াও প্রগতি নাট্য সংস্থার দায়িত্ব সামলেছেন তিনি। প্রয়াত এই বামপন্থী নেতা ছিলেন কোচবিহারে বাম আন্দোলনে কমল গুহ , দীপক সেনগুপ্ত, মানিক দত্ত প্রমুখ দের অন্যতম সহযোগী। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। কমিউনিস্ট পার্টি দ্বিধাবিভক্ত হলে সেই সময় তিনি ভারতের কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। দিনহাটা টাউন কমিটির সদস্য ছিলেন তিনি।

আরও পড়ুন: রামমন্দিরের ভূমিপুজোর দিন লকডাউন করে সাম্প্রদায়িক রাজনীতির বীজ পুতলেন মমতা: রাহুল সিনহা

পরবর্তীতে দিনহাটা পুরসভা গঠিত হলে এক নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। রাজনীতির পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক জগতে ও তার ছিল অবাধ বিচরণ। ক্রিকেট খেলাতে ও তিনি পারদর্শী ছিলেন বলে বাম নেতৃত্ব জানান।এসএফআই নেতা শুভ্রালোক দাস বলেন ছাত্র রাজনীতির মধ্য দিয়ে তার রাজনীতি শুরু হয়। প্রয়াত এই বামপন্থী নেতা বর্তমানে যারা ছাত্র-যুব রাজনীতির সাথে যুক্ত তাদের কাছে রাজনৈতিক আইডল।এদিন পল্লব চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করেন সিপিআইএমের দার্জিলিং জেলা সম্পাদক জিবেশ সরকার। এছাড়া শোক জ্ঞাপন করেন সিপিআই দলের জেলা সম্পাদক পার্থপ্রতিম সরকার, সিপিআইএম দলের জেলা সম্পাদক অনন্ত রায়, জেলা সম্পাদক মন্ডলীর সদস্য তারাপদ বর্মন প্রমূখ। তারাপদ বর্মণ বলেন, বামপন্থীদের কাছে পল্লব চৌধুরী ছিলেন অভিভাবকের মতো। তার মৃত্যুতে দিনহাটা একজন অভিভাবককে হারাল।

Related Articles

Back to top button
Close