fbpx
দেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

Instagram-এ নয়া চমক, নতুন রূপে ধরা দেবে ‘TikTok’ !

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:   ভারতে TikTok নিষিদ্ধ হওয়ার পরে বিভিন্ন অ্যাপ্লিকেশন তাদের টিকটক অ্যাপ এর বিকল্প নিয়ে হাজির হচ্ছে।ভারতে টিকটক অ্যাপ্লিকেশনের বিকল্প নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে। এই ফিচারের নাম দেওয়া হয়েছে Instagram Reels। বর্তমানে এই ফিচার টেস্টিং এর পর্যায়ে রয়েছে। একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ইনস্টাগ্রাম বর্তমানে ভারতের টিকটক নিষিদ্ধ হয়ে যাওয়ার বিষয়টিকে কাজে লাগিয়ে নিজের ইনস্টাগ্রাম রিলস ফিচারটিকে জনপ্রিয় করার প্রচেষ্টায় আছে। এই মাস থেকেই ভারতে এই নতুন ইনস্টাগ্রাম রিলস ফিচার টেস্ট করা শুরু করেছে Instagram।

ফেসবুকের অধীনে আসার পর ফটো আর ভিডিও শেয়ারিং সোশ্যাল নেটওয়ার্ক প্লাটফর্ম ইনস্টাগ্রাম, গত বছর নভেম্বর মাসে নতুন একটি ফিচার রিলস-এর ট্রায়েল ভার্সন লঞ্চ করেছিল। এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা ভিডিও অ্যাপ টিকটক-এর মতো ফাংশন ব্যবহার করতে পারবে। গত মাসের কোম্পানি জানিয়েছিল যে এর টেস্টিং ফ্রান্স এবং জার্মানিতে চলছে। কিন্তু নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে রিলস ফিচারটি এবার ভারতীয়দের জন্য লঞ্চ করা হবে। সূত্রের খবর অনুযায়ী, ইনস্টাগ্রামের নতুন টেকনোলজি টেস্টিং করার জন্য ভারতের কিছু ব্যবহারকারীদের বেছে নেওয়া হয়েছে। কিন্তু বর্তমানে কোম্পানি যে দেশগুলিতে এই ফিচারটি রোলাআউট করেছে সেই তালিকাতে এখনও ভারতের নাম নেই।

কী এই Reels?

টিকটকের মতো এতে ১৫ সেকেন্ডের ভিডিও রেকর্ড করতে পারবে, সেটাকে আবার অডিও বা মিউজিক ট্র্যাক দিয়ে এডিটও করতে পারবে ব্যবহারকারীরা। এই ভিডিওগুলিকে ইনস্টাগ্রাম স্টোরিজ আর ডিরেক্ট মেসেজও শেয়ার করা যাবে। ব্যবহারকারীরা নিজের বানানো শর্ট ভিডিও নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করতে পারবেন। এছাড়াও সরাসরি নিজের বন্ধুকে শেয়ার করার অপশনও থাকছে এই ইনস্টাগ্রাম রিলস ফিচারে। এছাড়া ব্যবহারকারীরা নিজেদের সবথেকে ভালো শর্ট ভিডিওগুলি তাদের এক্সপ্লোর ট্যাব অপশনে সেভ করতে পারেন। সব মিলিয়ে ইনস্টাগ্রামের এই নতুন ফিচার ইনস্টাগ্রাম রিলস ভারতের ব্যবহারকারীদের হতাশ করবেনা বলেই মনে করা হচ্ছে।

তবে এখনই সকল ব্যবহারকারীদের জন্য এই ফিচার আনা হবেনা। আগে কয়েকজন হাতে গোনা ইনস্টাগ্রাম ব্যবহারকারীর জন্য এই ফিচার আনা হবে। যদি টেস্ট সম্পূর্ণ রূপে সফল হয়, তবেই স্টেবল আপডেটের মাধ্যমে এই ফিচারটি সবার জন্য লঞ্চ কর হবে। রিলস ফিচারটি টিকটক এর থেকে অনেকাংশে আলাদা। টিকটক একটি আলাদা অ্যাপ্লিকেশন। অন্যদিকে, ইনস্টাগ্রাম রিলস ফিচারটি ইনস্টাগ্রাম অ্যাপ এর ভিতরেই থাকবে। বিগত ২০১৯ – এ এই ফিচারটি নিয়ে আসা হয়েছিল তবে তা কয়েকটি বিশেষ মার্কেটের জন্য। তবে ভারতে Tiktok ব্যান হওয়ার পরে এবার ইনস্টাগ্রাম তাদের ইনস্টাগ্রাম রিলস ফিচার ভারতের জন্য লঞ্চ করতে চলেছে।

আরও পড়ুন: প্রকাশ্য দিবালোকে বারুইপুরে এক মহিলাকে কুপিয়ে খুন

যদিও কোম্পানির তরফ থেকে এই ফিচারের সঠিক লঞ্চ ডেট সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। কোম্পানি জানিয়েছে যে, এই ফিচারটি আপাতত অনেক দেশে লঞ্চ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। ভারতে এই ফিচারের টেস্টিং শুরু হয়েছে বলে রিপোর্টে জানা গিয়েছে।

নতুন এই ফিচারটি এমন সময় বাজারে এসেছে যখন এই সেগমেন্টের সব থেকে জিনপ্রিয় অ্যাপ টিকটিকে ভারতে নিষিদ্ধ করে হয়েছে। ভারত সরকার গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ৫৯টি চিনা অ্যাপস সরিয়ে দিয়েছে, আর ভারতে সেই অ্যাপগুলি এখন নিষিদ্ধ।

Related Articles

Back to top button
Close