fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

চাকদায় রানীনগর ঘাটে উদ্ধার ঘড়িয়াল, এলাকায় চাঞ্চল্য

অভিষেক আচার্য, কল্যাণী: নদীয়ার চাকদা এলাকার রাণীনগর ঘাট থেকে উদ্ধার হল একটি ঘড়িয়াল। এই ঘটনায় এলাকায় ব্যাপক চঞ্চল্য ছড়ায়।

 

স্থানীয় সূত্রের খবর, জেলেরা মাছ ধরার জন্য গঙ্গায় জাল ফেলে রাখেন। রবিবার সকালবেলা জেলেরা সেই জাল তুলতে এসে এই ঘড়িয়ালটিকে দেখতে পান। এলাকায় ছড়িয়ে পড়ে উত্তেজনা। দীপঙ্কর সরকার বলেন, মাছ ধরার জন্য আমরা শনিবার গঙ্গায় জাল ফেলে রেখেছিলাম। এদিন সকালে সেই জাল তুলতে এসে দেখি জালে বড়ো কিছু নড়াচড়া করছে। প্রথমে ভেবেছিলাম বড় মাছ। জাল তুলতেই সেই ভুল ভাঙে। প্রথমে কুমির ভেবে প্রাণভয়ে এদিক ওদিক সবাই পালাতে থাকি। পরে জানতে পারি এটি ঘড়িয়াল। পরে চাকদা থানা ও বনদপ্তরে খবর দেওয়া হয়। বন দফতর ঘড়িয়ালটিকে উদ্ধার করে নিয়ে যায়।

 

স্থানীয় সূত্রে আরও জানা গিয়েছে, এই ঘড়িয়ালের আক্রমনে একজন জেলে আহত হয়েছেন। আহত ব্যক্তির নাম জানা যায়নি। তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয় আহত ব্যক্তিটিকে। চাকদায় এই খবর ছড়িয়ে পড়তেই ঘড়িয়ালটিকে দেখতে আশপাশ থেকে সবাই ছুটে আসেন।

 

বনদফতর সূত্রে জানা গিয়েছে, লকডাউনের জেরে দূষণের মাত্রা অনেক কমে গিয়েছে। ফলে বিভিন্ন প্রজাতির প্রাণীর সহজেই দেখা মিলছে। এই ঘড়িয়ালটি লম্বায় প্রায় ৬ ফুট লম্বা। ওজন প্রায় ৩৫ কেজি। কুমিরের একটি প্রজাতি এই ঘড়িয়াল। মাছের সন্ধানে ঘড়িয়ালটি গঙ্গায় ঘুরতে গিয়ে কোনোরকম ভাবে জেলেদের জালে আটকে যায়। আপাতত এই ঘড়িয়ালটিকে রানাঘাট বনদফতরে রাখা হবে। পরে এই ঘড়িয়ালটিকে বেথুয়াডহরি বন দফতরে পাঠানো হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি বলে জানিয়েছেন বন দফতরের কর্মীরা।

Related Articles

Back to top button
Close