fbpx
অন্যান্যঅফবিটপশ্চিমবঙ্গহেডলাইন

কাজ হারানো অনভিজ্ঞ শ্রমিকদের ভিড় বাড়ছে মৎস্যজীবী পেশায়, বাড়ছে বাঘের আক্রমণে মৃত্যুর সংখ্যা

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: সুন্দরবনের গত সাত দিনে ৩ জন মৎসজীবীর বাঘের আক্রমণে মৃত্যু হয়েছে। চিন্তার ভাঁজ বনদফতরের কপালে। ইতিমধ্যেই বসিরহাট ফরেস্ট ডিপার্টমেন্ট থেকে মাইকিং প্রচার শুরু করেছে রায়মঙ্গল কালিন্দী ইছামতি বিভিন্ন নদীগুলোতে। কারণ একটাই ইদানিং কালে দেখা গিয়েছে লকডাউনের জেরে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছে, সংসার চালাতে পারছে না। তাই জীবনের ঝুঁকি নিয়ে অন্য পেশায় যাচ্ছে। জলে কুমির ডাঙায় বাঘ, জীবন বাজি রেখে মাছ ও কাঁকড়া ধরতে পাড়ি দিচ্ছে সুন্দরবনের গভীর জঙ্গলে। একদিকে অনভিজ্ঞ শ্রমিক অন্যদিকে নিরাপত্তা ছাড়াই নদীতে মাছ ধরতে যাওয়া। পাশাপাশি জঙ্গলে কাঁকড়া ধরতে যাওয়া হিড়িক পড়েছে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলের মানুষের। কারণ বিভিন্ন পেশায় থাকা বহু শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। গত এক সপ্তাহে ৩ জনের মৃত্যু হয়েছে বাঘের আক্রমণে কেউ মাছ ধরতে গিয়ে আবার কেউ কাঁকড়া ধরতে গিয়ে, নদী ও জঙ্গলের প্রতিটি পদক্ষেপেই জীবনের ঝুঁকি নিয়ে চলছে ওরা।

আরও  পড়ুন:প্রয়াত বিশিষ্ট সমাজকর্মী স্বামী অগ্নিবেশ, লড়েছিলেন নারী মুক্তি ও ক্ষমতায়ণের পক্ষে

সুন্দরবনের বিধায়ক দেবেশ মন্ডল বলেন, আমরা ইতিমধ্যে সুন্দরবন লাগোয়া পঞ্চায়েত গুলোতে মাইকিং প্রচার ও সচেতনতা বার্তা দেওয়া হচ্ছে ।তেমনি বনদপ্তর বিভিন্ন নদীগুলোতে পেট্রোলিং শুরু করেছে। যাতে কেউ যেন জীবনের ঝুঁকি নিয়ে কোনো নিরাপত্তা ছাড়াই জঙ্গলে কাঁকড়া ও মাছ ধরতে না যায়। তার জন্য ইতিমধ্যে আমরা পঞ্চায়েত থেকে পর্যাপ্ত পরিমাণে একদিকে ত্রাণ ব্যবস্থা অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেশনিং ব্যবস্থা ঘোষণা করেছেন। আমরা এদিকে নজর রাখছি যে কোনও মৃত্যু দুঃখের কারণ বিশেষ করে দরকার হলে বিভিন্ন এলাকায় সচেতনতার উপর সভা করা হবে।

আরও  পড়ুন:ফের বিশ্বরেকর্ড ভারতের, দেশে একদিনে করোনার আক্রান্ত ৯৭ হাজারেরও বেশি মানুষ, সুস্থও হয়েছেন ৮১,৫৩৩

সুন্দরবনের মৎস্যজীবী কওসার আলী মন্ডল, রমজান আলী মন্ডল বলেন, কি করব সংসার চালাতে গেলে যেতে হবে জীবনের ঝুঁকি থেকেই যাচ্ছে আমরা তো অন্য পেশায় ছিলাম, লকডাউনের কারণে সেই পেশা হারিয়ে আজ মরতে বসেছি। তাই বাধ্য হয়ে সন্তানদের বাঁচাতে নিজের জীবনের ঝুঁকি নিয়ে এই পেশায় নিযুক্ত হয়েছি, আমাদের কিছু করার নেই। তিনি আরও বলেন, সরকার আমাদের পাশে দাঁড়িয়েছে তা ঠিকই কিন্তু শুধু রেশনের উপর ভরসা করে পুরোটা চলে না।

Related Articles

Back to top button
Close