fbpx
দেশহেডলাইন

নিভারের পরেই দক্ষিণ ভারতে আসছে সাইক্লোন বুরেভি…

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  নিভারের ধাক্কা এখনও কাটেনি, তার আগেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি। মৌসম বিভাগের তরফে জানানো হয়েছে ফের ঘূর্ণিঝড়ের জেরে তামিলনাড়ু ও কেরলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।অন্যদিকে জম্মু-কাশ্মীরে তাপমাত্রা ০ ডিগ্রির নীচে চলে গিয়েছে । কনকনে ঠান্ডায় কাঁপছে উত্তর ভারত । বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই তাপমাত্রার ১০ ডিগ্রির নীচে চলে গিয়েছে । ৭১ বছর পর নভেম্বর মাসে দিল্লিতে এবার এত ঠান্ডা পড়েছিল ।

জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হয়েছে । ধীরে ধীরে এটি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হবে । এর জেরে ২ ও ৩ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ তামিলনাড়ু ও দক্ষিণ কেরলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । ২ ডিসেম্বর বিকেল বা রাতে শ্রীলঙ্কার উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়বে । হাওয়া অফিস জানাচ্ছে, এই নিম্নচাপ আরও ঘনীভূত হবে। এর পরে ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। শক্তি বাড়িয়ে সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে দক্ষিণের উপকূলে। নিভারের মতোই ভয়ঙ্কর তাণ্ডব দেখাতে পারে এই ঘূর্ণিঝড়ও। এই ঝড়ের নাম বুরেভি। এই নাম দিয়েছে মলদ্বীপ। আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসারে তৈরি হয়েছে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই আরও গভীর নিম্নচাপ তৈরি হবে। এর জেরে তামিলনাড়ু, কেরল, পুদুচেরি, কারাইকাল, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূল ও লক্ষ্যদ্বীপে ১ থেকে ৪ ডিসেম্বর অবধি তুমুল বৃষ্টি হবে। সেই সঙ্গেই থাকবে ঝোড়ো হাওয়ার দাপট।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নেওয়ার পরে পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে গতি বাড়াবে। কন্যাকুমারি ও তিরুঅনন্তপুরমে ঝড়ের দাপট বেশি দেখা যেতে পারে। লাল সতর্কতা জারি হয়েছে ইতিমধ্যেই। আগামী দুদিন ৫৫-৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইবে উপকূলবর্তী এলাকাগুলিতে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে সাংবাদিককে স্যানিটাইজার ঢেলে পুড়িয়ে খুন, গ্রেফতার ৩

আইএমডি-এর তরফে জানানো হয়েছে এবছর নভেম্বর মাসে দিল্লিতে প্রায় ৭১ বছর পর এত ঠান্ডা পড়েছিল । গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ১০.২ ডিগ্রি সেলসিয়াস । জানা গিয়েছে, ১৯২৮ সালে নভেম্বর মাসে গড় ন্যূনতম তাপমাত্রা ছিল ৯.৬ ডিগ্রি । সাধারণত নভেম্বর মাসে দিল্লিতে গড় তাপমাত্রা থাকে ১২.৯ ডিগ্রি ।গত বছর যা ছিল ১৫ ডিগ্রি । ২০১৮ সালে ছিল ১৩.৪ ডিগ্রি, ২০১৭ ও ২০১৬ সালে ছিল ১২.৮ ডিগ্রি ।

Related Articles

Back to top button
Close