fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে সাইক্লোন বুরেভি, কমলা সতর্কতা জারি কেরলে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ক্রমশ শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে সাইক্লোন বুরেভি। ইতিমধ্যেই আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, পামবান থেকে ২০০ কিলোমিটার পূর্ব দক্ষিণপূর্বে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুরেভি। আজ বিকেল সন্ধের মধ্যে শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি এলাকা দিয়ে বয়ে যাবে। কোমোরিন এলাকা দিয়ে এই ঝড় সরবে আরও পশ্চিমে। কেরল ও তামিলনাড়ু উপকূলে সজোরে ধাক্কা দিতে পারে সাইক্লোন বুরেভি। বিশেষত কেরলের চার জেলা তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলাপুঝা এবং পাঠনমথিট্টায় লাল সতর্কতা জারি হয়েছে। সাইক্লোন বুরেভির দাপট থেকে বাঁচতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে তামিলনাড়ু ও কেরল প্রশাসন। দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কমলা সতর্কতা জারি হয়েছে কেরলের আরও তিন জেলা কোট্টায়াম, এর্নাকুলাম ও ইদ্দুকিতে।

আরও পড়ুন: প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নির্দেশ যথাযথভাবে পালন করা হয়েছে কিনা তা নিয়ে হলফনামা তলব হাইকোর্টের

তামিলনাড়ু, কেরল, পুদুচেরি, কারাইকাল, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূল ও লাক্ষাদ্বীপে আগামীকাল অবধি তুমুল বৃষ্টি হবে। সেই সঙ্গেই থাকবে ঝোড়ো হাওয়ার দাপট।দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নেওয়ার পরে পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে গতি বাড়াবে। কন্যাকুমারি ও তিরুঅনন্তপুরমে ঝড়ের দাপট বেশি দেখা যেতে পারে। লাল সতর্কতা জারি হয়েছে ইতিমধ্যেই।

উদ্ধারকাজের জন্য তৈরি থাকতে বলা হয়েছে নৌ বাহিনীকে, তৈরি রাখা হয়েছে হেলিকপ্টার, নৌকা। এনডিআরএফের কয়েকটি দল ইতিমধ্যেই পৌঁছে গেছে কন্যাকুমারী, তুতিকোরিন, তিরুনেলভেলি ও মাদুরাইতে। কেরলে ২ হাজার ৮৪৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। উদ্ধারকাজের জন্য তৈরি রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলও।

Related Articles

Back to top button
Close