fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের মধ্যেই উচ্চমাত্রার ভূমিকম্প জাপানে…. ঘন্টায় ১৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সামুদ্রিক ঘূর্ণিঝড়ের পর উচ্চমাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। শনিবার জাপানের মিয়াগিতে এই কম্পন অনভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। এদিন স্থানীয় সময় বেলা ১১.৪৫ নাগাদ এই কম্পন হয়। কম্পনের উৎসস্থল ছিল মিয়াগি থেকে ৩৮.৭ ডিগ্রি উত্তরেও ১৪২.৪ ডিগ্রি পূর্ব দিকে। মাটি থেকে কম্পনের উৎসের গভীরতা ছিল ৪০ কিমি। তবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

এদিকে হাইসেনের তাণ্ডবে বিপর্যস্ত জাপান। সামুদ্রিক ঘূর্ণিঝড় হাইসেনের তাণ্ডবে ইতিমধ্যেই ২ লক্ষ ১৮ হাজারের বেশি মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়েছে সরকার। জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় হাইসেনের আঘাত হানে। দক্ষিণ কায়সু দ্বীপে আছড়ে পড়েছে হাইসেন। ইতিমধ্যেই ৭০ লক্ষ মানুষকে নিরাপদস্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
স্থানীয় আবহাওয়া অফিসের পূর্বাভাস, বিধ্বংসী এই ঝড়ের কারণে প্রবল গতিতে হাওয়া বইবে। হাওয়ার শক্তি ঘন্টা প্রতি থাকছে ১৮০ কিলোমিটার। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: এবার বিজেপিতে কঙ্গনা!

ঘূর্ণিঝড় আঘাত হানার আশঙ্কায় জাপানের পশ্চিমাঞ্চলের বিভিন্ন কারখানা, বিদ্যালয় এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান, বিমান পরিষেবা ও ট্রেন বন্ধ। হাইসেনের হামলায় রেকর্ড পরিমাণ বৃষ্টি এবং উপকূল এলাকায় সামুদ্রিক বন্যার আশঙ্কা রয়েছে।

Related Articles

Back to top button
Close