fbpx
দেশহেডলাইন

কর্ণাটকে উচুঁ শ্রেণীর ব‍্যক্তির বাইক স্পর্শ করার অপরাধে দলিত পরিবারকে গণপিটুনি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পৃথিবী সৃষ্টি থেকেই উচ্চ শ্রেণীর মানুষের দ্বারা নীচু শ্রেণীর মানুষেরা নির্যাতনের শিকার হয়ে আসছে। আজও যে সেই ধারা অব্যাহত তা ফের প্রমাণ মিললো কর্ণাটকে। সমাজের উচুঁ বর্ণের এক ব‍্যক্তির বাইকে ভুল করে হাত দিয়ে ফেলেছিলেন। আর সেটাই আকাশ সম অপরাধ। যার ফল হাতে হাতে গুনতে হল এক দলিত পরিবারকে। বাইক স্পর্শ করার অপরাধে প্রকাশ‍্যে উলঙ্গ করে মাটিতে ফেলে গণপিটুনি দেওয়া হল এক দলিত সম্প্রদায়ের ব্যক্তিকে। পাশাপাশি তাঁর পরিবারের সদস্যদেরও অত্যাচার করা হয়। এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে, শনিবার কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ৫৩০ কিলোমিটার দূরে বিজয়পুরার তালিকোটায়।

জানা গিয়েছে, দলিত ওই ব্যক্তিকে উলঙ্গ করে মাটিতে ফেলে গণপিটুনি দেয় উত্তেজিত জনতা। কিল-চড়-ঘুষির পাশাপাশি লাথিও মারা হয় তাঁকে। এমনকি ব্যক্তির পরিবারের সদস্যদের ওপরেও যথেচ্ছ অত্যাচার করা হয়। তবে সেখান থেকে কোনওমতে পালিয়ে যান ওই ব্যক্তি। তারপর নিকটবর্তী থানায় গিয়ে ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযুক্তদের বিরুদ্ধে তফসিলি জাতি/উপজাতি সম্প্রদায়ভুক্তদের হেনস্তা-সহ ১৪৩, ১৪৭, ৩২৪, ৩৫৪, ৫০৪, ৫০৬, ১৪৯ ধারায় মামলা রুজু হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মিনাজি গ্রামের বাসিন্দা ওই ব্যক্তি পুলিশকে জানিয়েছেন তিনি না বুঝেই বাইকে হাত দিয়ে ফেলেছিলেন। সেই অপরাধেই তাঁকে গণপিটুনি দেয় উচ্চ শ্রেণির কয়েকজন। সংশ্লিষ্ট থানার এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, অভিযোগকারী ব্যক্তি ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। তদন্ত শুরু হয়েছে।

এ দিকে, দলিত সম্প্রদায়ের ওই ব্যক্তিকে যখন অত্যাচার করা হচ্ছে, সেই ছবি ক্যামেরাবন্দি করে নেন স্থানীয় কেউ। তারপর তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। বিদ্যুতের গতিতে সেই ভিডিও ছড়িয়ে পড়ে। নিন্দার ঝড় ওঠে বিভিন্ন মহলে।

Related Articles

Back to top button
Close