fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বাড়ছে বিপদ, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছুঁইছুঁই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রতিদিনই প্রায় রেকর্ড হারে বাড়ছে সংক্রমণ। বৃহস্পতিবারের ক্ষেত্রেও তাঁর ব্যতিক্রম হল না। শুক্রবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের তরফে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনার জীবাণু মিলেছে ২৬,৫০৬ জনের শরীরে। যা নিয়ে দেশের করোনা সংক্রমণের সংখ্যা আট লক্ষ থেকে মাত্র কিছুটা দূরে। ভারতে করোনা পজিটিভ ৭ লক্ষ ৯৩ হাজার ৮০২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হারও উল্লেখযোগ্য, ৪৭৫। মৃত্যু হয়েছে ২১, ৬০৪ জনের। কিছুটা হলেও আশা জোগাচ্ছে সুস্থতার হার। এখনও পর্যন্ত ৪ লক্ষ ৯৫ হাজার ৫১৩ জন করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর। ফলে এই মুহূর্তে করোনা পজিটিভ ২ লক্ষ ৭৬ হাজার ৬৮৫।

মহারাষ্ট্রে আগের দিনের তুলনায় গত ২৪ ঘন্টায় মারণ ভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৮৭৫ জন। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৩০ হাজার ৫৯৯ জনে। নতুন করে মৃত্যুর মিছিলে সামিল হয়েছেন আরও ২১৯ জন। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৬৭ জনে। রাজ্যের রাজধানী মুম্বইতেই ১ হাজার ২৮২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে এ নিয়ে এখনও পর্যন্ত সেখানে আক্রান্ত হলেন ৮৮ হাজার ৭৯৫ জন। রাজধানী দিল্লির অবস্থা সেই একই। করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৮৭ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭ হাজার ৫১ জনে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৫৮ জনে। মারণ ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮২ হাজার ২২৬ জন।

কর্নাটকেও করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। গত ২৪ ঘন্টায় রাজ্যে আরও ২ হাজার ২২৮ জন জন মারণ ভাইরাসে সংক্রমিত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ১০৫ জন। তার মধ্যে গত পাঁচ দিনে আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি। তামিলনাডুতেও শত চেষ্টাতেও করোনাকে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। গত ২৪ ঘন্টায় নতুন নমুনা পরীক্ষায় রাজ্যে আরও ৪ হাজার ২৩১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ২৬ হাজার ৫৮১ জনে। নতুন করে আরও ৬৫ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে এ নিয়ে করোনার বলি হলেন ১ হাজার ৭৬৫ জন।

আরও পড়ুন: ভূট্টার দানায় রবীন্দ্রনাথ, দেশলাই কাঠিতে ৪৭ জন স্বাধীনতা সংগ্রামী… সৃষ্টিতে মগ্ন শিল্পী বিমান আদক

উত্তরপ্রদেশে গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ২০০ জন। রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৩৬২ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৬২ জন। পশ্চিমবঙ্গেও একদিনে আক্রান্তের সংখ্যা হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। ১০৮৮ জনের শরীরে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় রাজ্যে মোঋট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৫ হাজার ৯১১ জন।

দ্বিতীয় পর্যায়ের আনলকে পা রেখেছে দেশ। আর তারই মধ্যে করোনা সংক্রমণ হু হু করে বাড়তে থাকায় ফের নির্দিষ্ট এলাকা চিহ্নিত করে নতুন করে লকডাউনের পথে হাঁটতে হয়েছে। কিন্তু তাতেও স্বস্তি মিলছে না এতটুকুও। একেক দিনে দেশে করোনা সংক্রমণের হারে নতুন নতুন রেকর্ড তৈরি করছে।ভারতে তৈরি নতুন প্রতিষেধক কো-ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হওয়ার কথা জুলাইয়ের মধ্যভাগ থেকে। তার ফলাফল পেতে বছর খানেক সময় লাগবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button
Close