fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ফেরা হল না! সাইকেলে চেপে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশে, পথেই মৃত পরিযায়ী শ্রমিক

আসাদ মল্লিক: মর্মান্তিক! এক অসহায় পরিযায়ী শ্রমিকের মৃত্যুর খবর মিলল শ্রমিক দিবসের দিন। লকডাউনের কারণে বাড়ি ফিরতে না পারায়, এক শ্রমিক মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশে বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন সাইকেলেই।

বাড়ি পৌঁছানো আর হল না, মাঝপথেই নেমে এল মৃত্যু। একদিকে যখন কোটা থেকে ছাত্র-ছাত্রীদের ফিরিয়ে আনা হচ্ছে, তেলেঙ্গানা থেকে শ্রমিকরা বিশেষ রেলে ফিরছেন, ঠিক তখনই এই মৃত্যু খবর! মহারাষ্ট্র সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্রের খবর, মহারাষ্ট্রের ভিওয়ানদি থেকে যাত্রা শুরু করেন ওই পরিযায়ী শ্রমিক। মাঝপথে মধ্যপ্রদেশের বারওয়ানীতে এসে অসুস্থ হয়ে পড়েন তিনি। মহকুমা ম্যাজিস্ট্রেট জি ধানগর জানান, “ওই ভদ্রলোক এতদূর সাইকেল চালানোর ফলে মাঝপথে অচৈতন্য হয়ে পড়েন। ওঁনাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা ওঁনাকে মৃত বলে ঘোষণা করেন। ময়নাতদন্তের রিপোর্টের অপেক্ষায় আমরা সবাই।”

পরস্পর এমন সাইকেল নিয়ে পরিযায়ী শ্রমিকদের বেরিয়ে পড়ার ঘটনায় রীতিমত চিন্তিত প্রশাসন। পরিযায়ী শ্রমিকদের একাংশের বক্তব্য, অব্যবস্থার জন্য ও পরিবারের চিন্তায় বেরিয়ে পড়তেই হচ্ছে। লকডাউন ৩ মে থেকে আরও দু’সপ্তাহ বর্ধিত হওয়ায় কপালে চিন্তার ভাঁজ চওড়া হয়েছে পরিযায়ী শ্রমিকদের।

Related Articles

Back to top button
Close