fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মায়ানমারে খনি ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬২

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মায়ানমারে খনি ধসের ঘটনায় মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছেই।  এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২ জন। এখনও বহু শ্রমিক মাটির নিচে চাপা পরে রয়েছে বলে জানা গিয়েছে।উদ্ধারকারী দল মাটির নিচে চাপা পরে থাকা ৫৪ জনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করেছে। এদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

উত্তর মায়ানমারের কাচিনের হাপাকান্তায় বৃহস্পতিবার সকালে আচমকাই পান্না খনিতে ভূমিধস নামে। সেই ভূমিধসে প্রথমেই প্রাণ হারান ৫০ জন। দমকল বাহিনীর ফেসবুক থেকে জানা গিয়েছিল যে, অতি বৃষ্টির জেরে মাটি আলগা হয়ে এই ভূমিধস হয়। দমকল বাহিনীর পক্ষ থেকে তখনই বলা হয়েছিল যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সেইমত বৃহস্পতিবার দুপুরেই জানা যায় যে, মৃতের সংখ্যা ১১৩ জনে পৌঁছে গেছে। মাটির নিচে আরও অনেক শ্রমিকের চাপা পড়ে থাকার খবর পাওয়া গিয়েছিল। উদ্ধারকারী  দল এখনও পর্যন্ত উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য,  এই এলাকার পাথরের খনিগুলির অবস্থা খুবই খারাপ বলে দীর্ঘদিন ধরে অভিযোগ ছিল। এরাগেও খনির মধ্যে ধস নেমেছিল একাধিকবার। এইসব ধসে আগেও বহু শ্রমিকের মৃত্যু হয়েছে। কিন্তু এত দুর্ঘটনার পরেও খনিগুলির অবস্থা ফেরাতে কোনও ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন বলে অভিযোগ শ্রমিকদের।

দেশে পান্না খনিতে এটাই সবচেয়ে বড় দুর্ঘটনা। পাঁচ বছর আগে ২০১৫ সালে একটি দুর্ঘটনায় ১১৩ জন শ্রমিক মারা গিয়েছিলেন।
অন্যদিকে এক প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন যে, গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত হওয়ার কারণে খনির আশেপাশের এলাকায় জল জমেছিল। তাই শ্রমিকদের খনিতে না যাওয়ার জন্য সতর্ক করা হয়েছিল। কিন্তু কোনও শ্রমিক সেই সতর্কবার্তা শোনেননি।

Related Articles

Back to top button
Close