fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এয়ার ইন্ডিয়া বিমানের মৃত যাত্রীর শরীরে করোনা, মৃতদের পরিবারকে ১০ লক্ষ ক্ষতিপূরণের ঘোষণা কেন্দ্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  কোঝিকোড় বিমানবন্দরে দুর্ঘটনাগ্রস্ত বিমানের দুই যাত্রীর শরীরে মিলল করোনা ভাইরাস। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের IX 1344 বিমানের গুরুতর আহত ওই দুই যাত্রীর মধ্যে একজনের ইতিমধ্যে মৃত্যু হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে উদ্ধারকারী দলের ৫০ জন সদস্যকে। ফলে তাঁদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক।

কিন্তু বিমান দুর্ঘটনাগ্রস্ত হওয়ার তার উদ্ধারকার্যের জন্য কোনও রকম সামাজিক দুরত্ব বজায় রাখা যায়নি। ফলে অনেকেরই সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকছে। সেই কারণেই শনিবার সকালে কেরল সরকার সিদ্ধান্ত নিয়েছে এই দুর্ঘটনায় যে বা যারা উদ্ধারকার্যে যুক্ত হয়েছিলেন, তাঁদের সকলের করোনা পরীক্ষা করা হয়েছে। ইতিমধ্যেই ওই ব্যক্তিদের চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যেই তাঁদের করোনা পরীক্ষা করা হবে বলেই জানিয়েছেন রাজ্য সরকারের কর্তারা।

অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের IX 1344 বিমানটি । খাদে পড়ে দু’টুকরো হয়ে যায়। দুর্ঘটনায় এখনও পর্যন্ত পাইলট-সহ ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা ১২০। দুর্ভাগ্যজনক এই ঘটনায় মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র । এছাড়া গুরুতর আহতদের ২ লক্ষ টাকা করে ও সামান্য আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানানো হয়েছে ।

আরও পড়ুন: ২০২১ সালে T20 বিশ্বকাপ হবে ভারতে, ২০২২ এর আয়োজক অস্ট্রেলিয়া

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ‘বন্দে ভারত’ মিশনের অন্তর্গত ওই বিমান দুবাই থেকে কোঝিকোড় (কালিকট)-এর উদ্দেশে শুক্রবার বিকেলে ১৮৪ জন যাত্রী ও ৭ জন বিমানকর্মী-সহ মোট ১৯১ জনকে নিয়ে রওনা দেয় । কেরলের কোঝিকোড়ের কারিপুর বিমানবন্দরের রানওয়েতে সন্ধে ৭.৪০ মিনিট নাগাদ অবতরণের সময় রানওয়েতে পিছলে যায় বিমানটি । তুমুল বৃষ্টির মধ্যে দৃশ্যমানতা অত্যন্ত কম ছিল। ফ্লাইট ট্র্যাকারে ধরা পড়েছে, দু’বার রানওয়েতে নামার চেষ্টা করে ব্যর্থ হন পাইলট। অসামরিক বিমান পরবিহণমন্ত্রী হরদীপ সিং পুরীও সেকথা স্বীকার করেছেন।

 

 

Related Articles

Back to top button
Close