দেশহেডলাইন

শপথগ্রহণের পরই মুখ্যমন্ত্রীর দায়িত্বে কেজরি, মন্ত্রিসভায় এবারেও ব্রাত্যই থাকলেন মহিলারা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  শপথ গ্রহনের পরের দিনই, সোমবার তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্বভার গ্রহণ করলেন আম আদমি পার্টি (আপ)-র সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। অরবিন্দ কেজরিওয়াল ছাড়াও, এদিনই মন্ত্রিসভার অন্যান্য সদস্য-মণীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, রাজেন্দ্র পাল গৌতম এবং ইমরান হুসেইন দায়িত্বভার গ্রহণ করেছেন। খুব শীঘ্রই বৈঠক বসতে চলেছে নতুন মন্ত্রিসভা। মন্ত্রিসভার বৈঠকের পরই মন্ত্রীদের দায়িত্ব বন্টন করা হবে। কিন্তু  কেজরির মন্ত্রীর সভায় ব্রাত্য রয়ে গেলেন মহিলারা।

এবারের রাজধানীর মহিলা ব্রিগেড হাত উপুর করে ভোট দিয়েছে আপের প্রার্থীদের।কেজরি কি দিলেন তাঁদের? উঠে গিয়েছে সেই প্রশ্ন। কারণ রবিবার দিল্লির মন্ত্রী হিসাবে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে যাঁরা শপথ নিয়েছেন তাঁরা সকলেই পুরুষ। তাহলে কি বদলে যাচ্ছেন কেজরি? টানা তিনবারের মুখ্যমন্ত্রী হয়ে কী মাথা ঘুরে গেল আম আদমি পার্টির সুপ্রিমোর? উঠছে এই সব প্রশ্নই। ঘটনার জেরে অস্বস্তিতে খোদ আপের নেতা থেকে কর্মী সকলেই। দিল্লির এবারের বিধানসভা নির্বাচনে আপ ৮জন মহিলাকে প্রার্থী করে মাঠে নামিয়েছিল। তাঁদের মধ্যে ৬জনই জয়ী হয়েছেন।

আরও পড়ুন: ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করে যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট

দিল্লিতে পুরুষ ও নারীর ভোট প্রাপ্তির হার প্রায় সমান সমান। অর্থাৎ দিল্লির মহিলারা কার্যত হাত উপুড় করে ভোট দিয়েছেন আপ প্রার্থীদের। তা থেকেই একটা আশা তৈরি হয়েছিল যে এবার কেজরিওয়াল তাঁর মন্ত্রিসভায় মহিলাদের সংখ্যা হয়তো বাড়াবেন। যদিও বাস্তবে সে রকম কিছু হতে দেখা যাচ্ছে না। শোনা যাচ্ছে এই বিষয়টি নিয়েই এখন ক্ষোভ দানা বেঁধেছে আপের মহিলা বিধায়ক, কর্মী ও সমর্থকদের মধ্যে। অনেকেই আশা করেছিলেন এবার হয়তো অতসি মারলেনা, রাখি বিড়লা, রাজকুমারি ধিল্লোঁর মতো মুখ দেখা যাবে কেজরির ক্যাবিনেটে। কিন্তু তা হয়নি। মহিলাদের প্রতি কেজরির এই অবহেলাই এখন বড়ো হাতয়ার বিজেপির কাছে। যদিও আপের কর্মীরা একথা মানতে নারাজ। তাঁরা বলেছেন দিল্লিতে ১০ জনের মন্ত্রিসভা হতে পারে। কেজরিওয়ালকে নিয়ে ৭জন ইতিমধ্যে মন্ত্রীর পদে শপথ নিয়েছেন। কিন্তু এখনও ৩টি পদ ফাঁকা রয়েছে।

উল্লেখ্য, দিল্লি বিধানসভা নির্বাচনে এবার ৭০টি আসনের মধ্যে ৬২টি আসনে জিতে ক্ষমতায় এসেছে  আম আদমি  পার্টি। বিজেপির ঝুলিতে মাত্র ৮টি আসন এসেছে।  কংগ্রেস খাতাই খুলতে পারেনি। ব্যাপক ভাবে জয়লাভের পর তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন মাফলারম্যান অরবিন্দ কেজরিওয়াল

Related Articles

Back to top button
Close