fbpx
দেশ

তাপপ্রবাহের কবলে দিল্লি! জারি কমলা ও হলুদ সতর্কতা

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বেশ কয়েকটি রাজ্যে যখন আবহাওয়া বেশ আরামপ্রদ, তখন ফের তাপপ্রবাহের কবলে দিল্লি। কলকাতার আবহাওয়াও স্বস্তি দিয়েছে সাধারণ মানুষকে। বেঙ্গালুরুতে তো আবহাওয়া এক ধাক্কায় ১১ ডিগ্রি নেমে এসেছে। প্রায় শৈলশহরের মতোই অবস্থা অনুভূত হচ্ছে বেঙ্গালুরুতে। এদিকে দিল্লিতে হাঁসফাঁস অবস্থা। ভারতের আবহাওয়া দফতরের পক্ষ থেকে তীব্র তাপপ্রবাহের আশঙ্কার কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে।
বলা হয়েছে, দিল্লির তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে। দুই দিন ধরে দাবদাহ চলছে দিল্লি ও আশপাশের এলাকায়।
স্থানীয় সময় রবিবারের জন্য হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দিল্লির তাপমাত্রা ৪৫ ডিগ্রির কাছাকাছি। দিল্লির বেইস স্টেশন সফদরজং অবজারভেটরির সর্বোচ্চ তাপমাত্রা শুক্রবার ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা আজ ৪৪ ডিগ্রির কাছাকাছি যেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এ ছাড়াও দিল্লির অন্য অংশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। নাজফগড়ে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস। জাফরপুর এবং মুঙ্গেশপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৫.৬ এবং ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। পিতামপুরায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রির মতো বেশি।
দিল্লিতে এটি পঞ্চম তাপপ্রবাহ। চলতি বছরের মার্চ থেকেই তাপপ্রবাহের কবলে পড়েছে রাজধানী দিল্লি। মার্চে একটি তাপপ্রবাহের পরে এপ্রিলে তিনটি তাপপ্রবাহ হয় সেখানে।
আর এবার মে মাসে একটি তাপপ্রবাহ চলছে। সাধারণভাবে যদি সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হয় এবং স্বাভাবিকের থেকে তা ৪.৫ ডিগ্রি বেশি থাকে, তাহলে সেখানে তাপপ্রবাহ হিসেবে ধরা হয়।

Related Articles

Back to top button
Close