fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মহিলাদের বিয়ে নিয়ে রায় হাইকোর্টের, সাবালক মহিলা নিজের পছন্দে বিয়ে করতে পারেন: দিল্লি হাইকোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহিলাদের নিয়ে ঐতিহাসিক রায় দিল দিল্লি হাইকোর্ট। দিল্লি হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, একজন সাবালক মহিলা যার সঙ্গে খুশি থাকতে পারেন। দিল্লি হাইকোর্টের দুই সদস্যদের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয় যে, প্রাপ্তবয়ষ্ক মহিলাদের নিজের পছন্দের মানুষের সঙ্গে যেখানে খুশি থাকার অধিকার রয়েছে।

এর আগে বিয়ের ক্ষেত্রে ব্যক্তি স্বাধীনতার ওপর জোর দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। স্ত্রীকে ধর্মান্তকরণের অভিযোগে এক মুসলিম যুবকের বিরুদ্ধে এফআইআর দায়ের আর্জি খারিজ করে দেয় এলাহাবাদ হাইকোর্ট। আর এবার নারী অধিকারের পক্ষে রায় দিল দিল্লি হাইকোর্ট। প্রাপ্তবয়স্ক মহিলারা নিজের ইচ্ছার ব্যক্তির সঙ্গে থাকতে পারবেন।

জানা গিয়েছে, সুলেখা নামে এক মহিলার পরিবারের লোকের মামলা দায়ের করেছিলেন দিল্লি হাইকোর্টে । সুলেখার পরিবারের দাবি ছিল, সুলেখা নাবালিকা। ১২ সেপ্টেম্বর থেকে সে নিখোঁজ। তাকে জোর করে তুলে গিয়ে বিয়ে করেছে বাবলু নামে এক যুবক। মামলাটি খারিজ হয়ে যায়।  সমস্ত তথ্য-প্রমাণ খতিয়ে দেখার পর আদালতের নির্দেশ  দিয়েছে যে, সুলেখা তাঁর স্বামী বাবলুর সঙ্গে থাকবে। শুধু তাই নয়, সেক্ষেত্রে সুলেখার পরিবারের লোকেরা যাতে আইন নিজের হাতে তুলে না নেন বা তাঁর স্বামীকে হুমকি না দেন, তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

উল্লেখ্য, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে  ধর্মান্তকরণ নিয়ে কড়া আইন আনছে বিজেপি সরকার। এরইমধ্যে দিল্লি হাইকোর্ট রায় দেয় যে, প্রাপ্তবয়স্ক নারীরা পছন্দের মানুষকে বিয়ে করে কিংবা নিজের ইচ্ছায় থাকতে পারবেন।

Related Articles

Back to top button
Close