fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

নোটবন্দি কালো টাকার পরিমাণ কমিয়েছে: প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ২০১৬ সালের ৮ নভেম্বর… আজ থেকে ঠিক ৪ বছর আগে আজকের দিনই এক ঐতিহাসিক ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় জানিয়েছিলেন, মধ্যরাত থেকে ১০০০ টাকা ও ৫০০ টাকার নোট বাতিল করা হয়ে যাবে । কালো টাকা উদ্ধারে কেন্দ্রের সেই প্রয়াসে সামিল হয়েছিল গোটা ভারত । সেই সময় ATM কাউন্টার হোক বা ব্যাংকের বাইরে ঘণ্টার পর ঘণ্টা লাইনের সেই দৃশ্য । আজও পুরোপুরি মুছে যায়নি সেই দিনগুলির স্মৃতি । তবে দেখতে দেখতে চার বছর পেরিয়ে গেল ।

আজ নোটবন্দীর বর্ষপূর্তিতে টুইট করেছেন প্রধানমন্ত্রী । টুইটারে প্রধানমন্ত্রী জানিয়েছেন, “নোটবন্দী কালো টাকার পরিমাণ কমিয়েছে । বেশি পরিমাণে কর জমা পড়েছে । কর ব্যবস্থায় স্বচ্ছতা আরও বেড়েছে । এই সবের কারণে দেশের প্রগতিতে সাহায্য হয়েছে ।”

আরও পড়ুন: শুভেন্দু না থাকলে মমতা আজ মুখ্যমন্ত্রী হতে পারতেন না: অধীর চৌধুরী

টুইটারে তাঁর যুক্তির সপক্ষে বেশ কিছু ছবিও শেয়ার করেছেন তিনি । তাতে দেখা যাচ্ছে নোটবন্দীর পর থেকে দেশের কর ও GDP-র অনুপাত অনেক ভালো হয়েছে । নোটবন্দীর পর থেকে অপারেশন ক্লিন মানি চালু হয়েছে । ১০ লক্ষ বা তার বেশি অঙ্কের টাকা রয়েছে এমন প্রায় ৩ লাখ ৪ হাজার ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে, যাঁদের আয়কর রিটার্ন জমা পড়েনি । নোটবন্দীর পর থেকে জালনোটও অনেক কম ধরা পড়েছে ।

Related Articles

Back to top button
Close