fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

ফ্রান্সে নবীর অবমাননার প্রতিবাদে বাংলাদেশজুড়ে বিক্ষোভ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: ফ্রান্সে নবী মুহম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাংলাদেশজুড়ে বিক্ষোভ হয়েছে। এতে লাখ লাখ মানুষ অংশ নিয়েছে। শুক্রবার জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। হেফাজত ইসলামীসহ বিভিন্ন ইসলামিক সংগঠন ও সাধারণ মুসল্লিরা মিছিলে অংশ নেন। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা মিছিল নিয়ে পল্টন মোড়ে জড়ো হন।

এদিন ঢাকার বিভিন্ন জায়গাসহ বাংলাদেশের প্রায় জেলায় বিক্ষোভ করেছে মুসলিমরা। এসব বিক্ষোভে ফ্রান্সের প্রেসিডেন্টের কুশপুতুল পোড়ানো হয় এবং ফ্রান্সের সব ধরনের পণ্য বয়কটের আহ্বান জানানো হয়।

ঢাকার বিক্ষোভ সমাবেশে বক্তারা ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বন্ধ করাসহ সব সম্পর্ক ছিন্ন করার আহ্বান এবং সংসদে এ বিষয়ে নিন্দা প্রস্তাব উপস্থাপনের দাবি জানান। দাবি মানা না হলে পরবর্তীতে বড় জমায়েতের ঘোষণা দেন। বিক্ষোভ মিছিল থেকে কোন বিশৃংখলা যাতে সৃষ্টি না হয় সেজন্য ঢাকাসহ বাংলাদেশের বিভিন্নস্থানে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় ছিল।

একইসঙ্গে এদিন বাংলাদেশজুড়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে নবী মুহাম্মদের জন্মদিন পবিত্র ইদে মিলাদুন্নবী। দিনটি উপলক্ষে প্রতিবারের মতো এবারও ঢাকায় জশনে জুলুস (র‌্যালি) করেছে আঞ্জুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভান্ডারীয়া। এছাড়া  অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হাতে কলেমা তৈয়াবা, জাতীয় পতাকা, আঞ্জুমানের পতাকা এবং নানা ধরনের বাণী ও শ্লোগান লিখিত ব্যানার ও ফেস্টুন ছিলো। মাইজভান্ডারীর অনুসারীদের নারায়ে তাকবির, নারায়ে রেসালাত ও গাউসিয়তের ধ্বনিতে প্রকম্পিত হয় চারপাশ।

Related Articles

Back to top button
Close