fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

ডেঙ্গুর হাতছানি রাজ্যে, উদ্বেগ বাড়ছে জনজীবনে

শ্যামল কান্তি বিশ্বাস : করোনা, আমফান, পঙ্গপালের হানায় বিপর্যস্ত জনজীবন। তারই মধ্যে আবার রাজ্যে উঁকি মারছে ডেঙ্গু আতঙ্ক।

 

 

গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা খুবই উদ্বেগজনক। উদ্ভুত পরিস্থিতিতে চিন্তার ভাঁজ ফেলেছে চিকিৎসক মহলে। কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা যে ভাবে বাড়ছে,তাতে রাজ্যের হাসপাতাল গুলির বর্তমান স্বাস্থ্য পরিকাঠামোর যা হাল হকিকৎ, তাতে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হলে সে সমস্ত রোগিদের ভর্তি র সমস্যাই শুধু নয়, জায়গা দেওয়াই অসম্ভব। এখন ও পর্যন্ত রাজ্যে ৬৮২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে এখন থেকে করোনা রোগির মৃত্যুর ক্ষেত্রে ডেঙ্গু কো-মর্বিডের উপ স্বর্গ আছে কিনা, সেটাও খতিয়ে দেখা হচ্ছে। ডেঙ্গু এবং কোভিড-১৯ জুটির সহাবস্থানে সমাজে এর কি প্রভাব পড়তে পারে, চিকিৎসকেরা এখনো সে বিষয়ে অন্ধকারে থাকলেও ডেঙ্গু এবং ম্যালেরিয়ার সহাবস্থানে কি পরিনতি হতে পারে সে ধারনা সহ অভিজ্ঞতায় কিন্তু বিশেষজ্ঞ। ফলে চিকিৎসকদের একটাই উপদেশ, তৎপর হতে হবে রাজ্য সরকারকে।

 

 

সজাগ থাকতে হবে রাজ্যের প্রত্যেকটি নাগরিককে। পরিস্থিতি মোকাবেলায় এই মূল্যবান পরামর্শই দিয়েছেন রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

Related Articles

Back to top button
Close