fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

আকাশে জমছে ঘন কালো মেঘ, আজ থেকেই বাড়বে বৃষ্টি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা। মেঘলা আকাশে ভোরবেলা থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় ও তার পরবর্তী ২৪ ঘণ্টায় বৃহস্পতি ও শুক্রবার এই রাজ্যে বাড়বে বৃষ্টি। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হলেও, বৃহস্পতিবার এবং শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বাংলার দক্ষিণের বিভিন্ন এলাকায়। মানুষ চাতক পাখির মত চেয়ে আছে প্রবল বর্ষণের দিকে। আজ কলকাতার বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বজ্র বিদ্যুত্‍সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা জানাচ্ছে হাওয়া অফিস।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বুধবারে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বাড়বে বৃহস্পতিবার থেকে। মৌসুমী অক্ষরেখা বিকানির, জয়পুর এবং ছত্তিসগড়ের নিম্নচাপের মধ্যে দিয়ে জামশেদপুর, দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে বিস্তৃত। এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি হবে রাজ্যে। বুধবার দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে বৃষ্টি বেশি হবে। উপকূলে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৯ ও ২০ অগাস্ট পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। সপ্তাহ শেষে ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।

আরও পড়ুন: সন্তানসহ কলকাতা মেডিক্যাল কলেজ থেকে ফেরার করোনা আক্রান্ত মা

বুধবার সকাল পর্যন্ত উল্লেখযোগ্য ভাবে ভারী বৃষ্টি হয়েছে দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়। অন্যতম বাঁকুড়া, ডায়মন্ড হারবার, ক্যানিং ও হলদিয়া। এই সমস্ত অঞ্চলে বৃষ্টির পরিমান যথাক্রমে ৩১.২ মিলিমিটার, ১০০.২ মিলিমিটার, ১৬.২ মিলিমিটার, ৬৪.৩ মিলিমিটার। এই বৃষ্টির পরিমান বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে এই বৃষ্টি দীর্ঘ বৃষ্টির ঘাটতিকে কতটা মেটায় সেদিকে নজর থাকবে আবহাওয়া বিজ্ঞানীদের।

Related Articles

Back to top button
Close