fbpx
কলকাতাহেডলাইন

কোভিড পরীক্ষার খরচ অর্ধেক করেও তিন দিনে নির্দেশিকা বাতিল স্বাস্থ্য দফতরের! শুরু বিতর্ক

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যে বিপুল হারে করোনা টেস্ট শুরু হওয়ায় কোভিড পরীক্ষার খরচ অর্ধেক ঘোষণা করে গত সোমবার  নির্দেশিকা জারি করে স্বাস্থ্য দফতর।

বর্তমানে বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষার জন্য ২,২৫০ টাকা নেওয়া হয়। এর বেশি দাম কেউ নিতে পারে না। তা করতে বলা হয়েছিল ১২০১ টাকায়। কিন্তু তিন দিনের মাথায় সেই নির্দেশিকাই বাতিল করে দেওয়া হল। আচমকা স্বাস্থ্যভবনের নির্দেশিকা বাতিল নিয়ে স্বাভাবিক ভাবেই শুরু হয়েছে বিতর্ক।
 প্রসঙ্গত, গত সোমবার  HF/O/MERT/923/SS(ME)/38/2020 শীর্ষক একটি নোটিশ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, কোভিড পরীক্ষার চার্জ কেউ ১২০১ টাকার বেশি নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু তিন দিনের মাথায় বৃহস্পতিবার রাতে ফের এক বিজ্ঞপ্তি জারি করে HF/O/MERT/SPSRC/121/SS(ME)/38/2020 জানিয়ে দেয় এই সিদ্ধান্ত বাতিল করা হল।
 গত জুন মাসের ২৬ তারিখে কোভিড চিকিৎসা জন্য বেসরকারি হাসপাতালগুলি রোগীর থেকে কত টাকা নেবে, সেই অঙ্ক বেঁধে দিয়েছিল রাজ্য সরকার। নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কোভিড টেস্টের জন্য ২,২৫০ টাকার বেশি কোনও রোগীর থেকে নেওয়া যাবে না। জুন মাসে ২২৫০ টাকা রেট ঘোষণার আগে পর্যন্ত এই রেট ছিল ৪৫০০ টাকা। যা ১২০১ টাকায় নিয়ে আসতে চেয়েছিল রাজ্য।
প্রশ্ন উঠেছে, তাহলে কি বেসরকারি ল্যাবরেটরিগুলির আপত্তিতেই পিছু হঠল রাজ্য সরকার?  কারণ করোনা পরীক্ষার সঙ্গে যুক্ত বেসরকারি ল্যাবরেটরিগুলির উদ্দেশ্যে ওই বিজ্ঞপ্তি দিয়েছিল স্বাস্থ্য দফতর৷ জানা গিয়েছে, ওই নির্দেশিকার পরেই বেসরকারি ল্যাবরেটরির পক্ষে স্বাস্থ্য দফতরকে জানানো হয় ,তাদের পক্ষে ১২০১ টাকা দরে কিট কেনা সম্ভব নয়৷
তারপরেই সিদ্ধান্ত বদল স্বাস্থ্য দফতরের।

Related Articles

Back to top button
Close