fbpx
কলকাতাহেডলাইন

লক্ষ্মী লাভ, পুজোর আগেই ৫ হাজার টাকা পর্যন্ত ফেরত পেতে চলেছে ভিবজিওর আমানতকারীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে পুজোর আগেই লক্ষ্মী লাভের সম্ভাবনা বেআইনি অর্থলগ্নি সংস্থা ভিবজিওর আমানতকারীদের। কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপে ভিবজিওর যে সমস্ত আমানতকারীদের খোয়া যাওয়া মূলধন ৫ হাজার টাকা পর্যন্ত ছিল, পুজোর আগেই তাদের মূলধন ফেরত দেওয়ার জন্য শুক্রবার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের গঠিত তালুকদার কমিটির মাধ্যমেই এই টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হবে।
এদিন ভিবজিওর আমানতকারীর তরফের আইনজীবী শুভাশিস চক্রবর্তী ও অরিন্দম দাস আরও জানান, যে সমস্ত আমানতকারীর খোয়া যাওয়া মূলধন ৫ হাজার টাকার বেশি, পরবর্তী পদক্ষেপে কোম্পানির সম্পত্তি বিক্রি করে তালুকদার কমিটির মাধ্যমে তাদের মূলধনও ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, হাইকোর্টের বেআইনি অর্থলগ্নি সংস্থার মামলা শোনার জন্য গঠিত বিশেষ ডিভিশন বেঞ্চে এই টাকা ফেরতের প্রস্তাব রাখেন সংস্থার আইনজীবী শ্রীজীব চক্রবর্তী। ডিভিশন বেঞ্চে তিনি জানান, তাদের সংস্থা ইতিমধ্যেই আমানতকারীদের টাকা ফেরাতে হাইকোর্টের গঠিত তালুকদার কমিটির কাছে আমানতকারীদের একটি তালিকা পেশ করেছেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এই কমিটি এখন বর্তমানে স্বাভাবিক কাজকর্ম বন্ধ রেখেছে। তাই এনিয়ে আদালতের হস্তক্ষেপ দাবি করেন তিনি।
তার প্রেক্ষিতে এই নির্দেশ ডিভিশন বেঞ্চের। এদিন ভিবজিওর আমানতকারীদের আইনজীবী অরিন্দ্যম দাস জানান, ইতিমধ্যে তাঁরাও আমানতকারীদের একটি তালিকা তালুকদার কমিটির কাছে এবং আদালতে পেশ করেছেন। তবে তাঁর দাবি, আরও বেশি সংখ্যক আমানতকারী যাতে টাকা ফেরতের সুযোগ পায় এবং ওই তালিকায় নাম নথিভুক্ত করতে পারে তার ব্যবস্থা করুক আদালত।
তার পরিপ্রেক্ষিতে এদিন ডিভিশন বেঞ্চ ওই সংস্থাকে জানিয়েছে, তাদের প্রস্তাবের বিস্তারিত যাতে বেশী সংখ্যক মানুষ জানতে পারে সে কারণে একটি ইংরেজী, হিন্দি ও বাংলা দৈনিকে বিজ্ঞাপন দিতে। এবং অনলাইনে যাতে আবেদনকারীরা আবেদন জমা করতে পারে তার ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন ডিভিশন বেঞ্চ।

Related Articles

Back to top button
Close