fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আগামী ১ জুলাই থেকে খুলবে দিঘার মোহনার পাইকারি বাজার

মিলন পণ্ডা, দিঘা, (পূর্ব মেদিনীপুর): দীর্ঘ টালবাহানার পর অবশেষে সামুদ্রিক মাছের ফিসিং নিয়ে সমাধান সূত্র বের হলো। জীবিকা ও জীবনে লড়াইয়ে অবশেষে জয়ী হল জীবনের। সরকারি নির্দেশ অনুযায়ী ১৫ জুন মৎস্য শিকারে যাওয়ার কথা থাকলেও অবশেষে তা পিছিয়ে গেল। আগামী ১ জুলাই থেকে মৎস্য শিকার যাবেন মৎস্যজীবীরা।

এশিয়ার বৃহত্তম দিঘা ফিশার ম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন নির্দেশ দিয়েছেন আগামী ১ জুলাই থেকে খুলবে পাইকারি বাজার। ১৫ জুন সমুদ্রের মৎস্য শিকারে না যাওয়ার জন্য অনেক মৎস্যজীবী সংগঠন ডেপুটেশন দেন। তারপরেই মৎস্য শিকারি ক্ষেত্রে একাধিক জটিলতা তৈরি হয়। দিঘা মোহনা মৎস্যজীবী সংগঠন ছাড়াও শংকরপুর, শৌলা, কাঁথি দেশপ্রাণ ব্লকে পেটুয়া মৎস্যজীবী সংগঠন রয়েছে। আগে থেকেই শংকরপুর ও শৌলা দুই বন্দরের মৎস্যজীবী সংগঠন আগে থেকে ঘোষণা করেছিল তারা ১৫ জুন থেকে সংগঠনের কোন ট্রলার সমুদ্রের ফিশিং করতে যাবেন না। শুধু দিঘার লাগোয়া বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা করোনা সংক্রমনের আশার সামুদ্রিক মাছের ফিশিং বন্ধ রাখার আপওি জানিয়ে ছিল।

অপরদিকে কাঁথি দেশপ্রাণ ব্লকে পেটুয়া মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে ১৫ জুন সমুদ্রে মৎস্য শিকার যাওয়ার জন্য একটি পেটুয়া বন্দরে স্পেশাল অফিসার অরিন্দম সেনগুপ্ত কাছে ডেপুটেশান দেন। এনিয়ে শুরু সমুদ্রের মৎস্য শিকারের ক্ষেএে একাধিক জটিলতা।

এরপর কাঁথি মহাকুমা শাসল হলে মৎস্যজীবি সংগঠন ও ট্রলার মালিকদের নিয়ে একটি বেঠকের বসেন। সেই বেঠকের সিন্ধান্ত হয় দিঘার ফিসারমেন অফিসের বেঠক হবে।
রবিবার সন্ধ্যায় দিঘা মোহনা অ্যাসোসিয়েশনের অফিসে একটি বৈঠক হয়। উপস্থিত ছিলেন দিঘার সংগঠনের সভাপতি প্রণব কর, বৈঠকে কাঁথি পেটুয়াঘাট বান্দরের সংগঠনের ট্রলারমালিক থেকে আধিকারিক, ও শৌলা শংকরপুর সংগঠনের মালিকরা বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া গ্রামবাসীদের একাংশ বৈঠকের উপস্থিত ছিলেন। বৈঠকে সিদ্ধান্ত হয় আগামী ১ জুলাই দিঘার সামুদ্রিক পাইকারি বাজার খুলবে।

দিঘা ফিশার ম্যান এন্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন সভাপতি প্রনব কর বলেন আগামী ১৬ জুন পরিবর্তে দিঘা মোহনা বাজার ১ জুলাই খোলার সিন্ধান্ত নেওয়া হয়েছে। এদিন থেকেই দিঘার মোহনা সমন্ত পাইকারী দোকান খোলা থাকবে। কাঁথি দেশপ্রান ব্লকের সহ সভাপতি তথা ট্রলার মালিক তরুণ জানা বলেন, দিঘার বৈঠকের সিন্ধান্ত হয় আগামী ১ জুলাই থেকে দিঘার মোহনা পাইকঋ বাজার খুলবে। সেই মতো আজকে থেকে কোনও ট্রলার সমুদ্রের মাছ ধরতে যাবে না। ১ জুলাই দুই একদিন আগেই থেকেই সমুদ্রের মৎস্য শিকারে যাবেন। তবেই ১ জুলাই থেকেই দিঘার পাইকারি বাজারে মাছ বিক্রি করতে পারবেন।

Related Articles

Back to top button
Close