fbpx
কলকাতাদেশপশ্চিমবঙ্গহেডলাইন

বঞ্চিত মহিলাদের জন্য ফ্রি রেশন-ডিজিটাল কার্ড, নির্দেশিকা জারি রাজ্যের

অভীক বন্দ্যোপাধ্যায়,কলকাতা: যৌনকর্মী থেকে তৃতীয় লিঙ্গের মানুষজনের রাজ্যের অন্যান্য সাধারণ মানুষের মতোই বিনামূল্যের রেশন ব্যবস্থা সুযোগ দেওয়া হবে সোমবার এমন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো মঙ্গলবার থেকেই তাঁদের ডিজিটাল রেশন কার্ডের সুবিধা দেওয়ার প্রক্রিয়া শুরু করল রাজ্য সরকার। সেপ্টেম্বরের মধ্যেই প্রত্যেকের হাতে ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত রাজ্যের সমস্ত মানুষজনের ডিজিটাল রেশন কার্ড না হওয়ায় রেশন পেতে সমস্যা হতে পারে, অনুধাবন করে আগে থেকেই ফুড কুপনের ব্যবস্থাও করছে খাদ্য দপ্তর। যা ব্যবহার করে আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশনের সামগ্রী তোলা যাবে। তবে এর মধ্যেই বিভিন্ন মানুষজনের ডিজিটাল রেশন কার্ড করিয়ে নেওয়ার জন্য জোর দিয়েছে খাদ্য দপ্তর। করোনা আবহে যৌনকর্মীদের অভাব-অসুবিধার কথা প্রশাসনের শীর্ষ কর্তাদের মনে করিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। এরপরই তাঁদের জন্য ডিজিটাল রেশন কার্ড বানানোর সিদ্ধান্ত নেওয়া হল।

সূত্রের খবর, যদি কেউ ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন না করে থাকেন, সেক্ষেত্রেও তিনি সমস্যায় পড়লে তাঁকে সাহায্য করা হবে। শুধু যৌনকর্মীই নন, দফতরের তরফে বলা হয়েছে, সবরকমভাবে বঞ্চিত মহিলাদের কথা ভেবেই সরকারের এই সিদ্ধান্ত। এই মহামারীর সময় যাতে কেউ রোজগারের অভাবে অভুক্ত না থাকেন, তার জন্যই এই সিদ্ধান্ত রাজ্য প্রশাসনের।

Related Articles

Back to top button
Close