আধুনিক বিপণনের জনক ফিলিপ কোটলার উপস্থিতিতে JIS গ্রুপ, CII -এর উদ্যোগে অনুষ্ঠিত ডিজিটাল কর্মশালা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে জেআইএস গ্রুপ, সিআইআইয়ের একটি শিক্ষাগত অংশীদার হিসাবে অনুষ্ঠিত হল ১৯তম ব্র্যান্ড কনক্লেভ। এই উপলক্ষ্যে গত ২৮ নভেম্বর এক ডিজিটাল অনুষ্ঠানের মাধ্যমে এক বিশাল কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালার লক্ষ্য ছিল নতুন যুগে বিপণনের শ্রেষ্ঠত্ব, আন্তর্জাতিক মান এবং ব্র্যান্ড পরিচালনায় এর ভূমিকা সম্পর্কে উপস্থিত সকলকে উৎসাহিত করা।
এই ডিজিটাল কর্মশালায় অন্যতম আইকন হিসেবে উপস্থিত ছিলেন ব্যান্ড ম্যানেজম্যান্টের মুখপাত্র, ফিলিপ কোটলার। যাঁকে বিশ্ববাসী আধুনিক বিপণনের জনক হিসেবে চেনে। কোটলার “এবং এস সি জনসন নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির কেলোগ স্কুল অফ ম্যানেজমেন্টের আন্তর্জাতিক বিপণনের (এমেরিটাস) বিশিষ্ট অধ্যাপক। ভারতের দরবারে বিপণনকে আরও জনপ্রিয় করে তুলতে সিআইআই’র ১২৫ বছর পূর্ণ হওয়ার উদযাপন উপলক্ষে, সিআইআইয়ের সহযোগিতায় জেআইএস গ্রুপ কর্মশালার আয়োজন করা হয়।
“বিক্রয় ও বিজ্ঞাপনের উত্থান” বইয়ের লেখক, ফরাসী সমাজবিজ্ঞানী এবং লেখক জ্যান-নোয়েল কাফেরার, লেখক লিন আপশো এবং এরিক ডু প্লেসিস, ব্র্যান্ড গুরুস এরিক জোচিমস্টেলারের মতো , বার্ড স্মিট এবং অন্যান্য লেখকদের বইগুলি বিপণনের ক্ষেত্রে সমাজে যে ছাপ ফেলেছে সেইগুলিকে তুলে ধরা হয়।
অনুষ্ঠানের পক্ষ থেকে জেআইএস ম্যানেজিং ডিরেক্টর তারাজিৎ সিং বলেন, ‘সিআইআই’র পক্ষ থেকে ১৯তম ব্র্যান্ড কনক্লেভে কর্মশালার আইকন হিসেবে ফিলিপ কোটলার উপস্থিতি আমাদের গর্বিত করেছে’।
তারাজিৎ সিং আরও বলেন, ‘বিপণনের জগতে দ্রুত পরিবর্তন হচ্ছে। কর্মশালার মাধ্যমে কোটলার বিপণন সম্পর্কে অন্তনির্হিত দৃষ্টি আমাদের বর্তমান বিপণন অবস্থার সঙ্গে কীভাবে এগিয়ে যেতে সাহায্য করবে তাই তুলে ধরা হয় এই কর্মশালায়’। এই কর্মশালায় ভারতের বিভিন্ন প্রান্ত থেকে ৪০০-র বেশি প্রতিনিধিরা অংশগ্রহণ করেন’।
প্রসঙ্গত, পূর্ব ভারতে জেআইএস গ্রুপ একটি বৃহত্তম শিক্ষামূলক গোষ্ঠী। যার অধীনে বর্তমানে ৩০ টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যার মধ্যে রয়েছে ১৪০ টিরও বেশি কোর্স এবং বিভিন্ন অ্যাকাডেমিক ক্ষেত্রে ৩৭,০০০ এর বেশি শিক্ষার্থী রয়েছেন। শিক্ষার্থীদের শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগের সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে এই গোষ্ঠী।