fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দিনহাটায় পরিযায়ী শ্রমিকরা আসার পর থেকেই করোনা পজিটিভের সংখ্যা বেড়েই চলেছে

নিজস্ব প্রতিনিধি দিনহাটা: সীমান্ত মহকুমা দিনহাটাতে পরিযায়ী শ্রমিকরা আসার পর থেকেই করোনা পজিটিভের সংখ্যা বেড়ে চলায় শহরে মোটরবাইক থেকে শুরু করে টোটো, অটো চলাচলে পুলিশ প্রশাসন ও পুর কর্মীদের পাশাপাশি পথে নামল তৃণমূল শ্রমিক সংগঠনের কর্মী সমর্থকরা। পুরসভার নিষেধাজ্ঞার পরেই যান নিয়ন্ত্রণে মঙ্গলবার দিনহাটা শহরের সাহেবগঞ্জ রোড মহামায়া পাট চৌপথি সহ শহরের বিভিন্ন এলাকায় শ্রমিক সংগঠনের কর্মীসমর্থকরা নিষেধাজ্ঞা অমান্যকারীদের আটকে দেয়।

কোথাও কোথাও বাইক চালকদের গাড়ির চাবি আটকে দিয়ে তাদের নানাভাবে সতর্ক করে দেওয়া হয়। অভিযোগ বাইক চালকদের অনেকেই নিজের ইচ্ছামত গাড়ির সামনে ইমারজেন্সি কোভিড-১৯ পোস্টার লাগিয়ে নানা অছিলায় যাতায়াত করছিল। তৃণমূল শ্রমিক সংগঠনের কোচবিহার জেলা সহ-সভাপতি বিশু ধর , নুর ইসলাম , নৃপেন দেবনাথ প্রমুখের নেতৃত্বে শ্রমিকরা এদিন শহরের বিভিন্ন এলাকায় পুর প্রশাসনের এই নির্দেশিকাকে কার্যকর করতে রাস্তায় নামে।

করোনা মোকাবেলায় পুর কর্তৃপক্ষের নির্দেশিকাকে অমান্য করে যারা নানা অছিলায় বাইক টোটো নিয়ে বেরিয়েছেন তাদেরকে শ্রমিক সংগঠনের পক্ষ থেকে কর্মীসমর্থকরা এদিন আটকে দিলে ব্যাপক আলোড়ন ছড়িয়ে পড়ে। মানুষকে বাঁচাতে পুরসভা থেকে প্রশাসন যেভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারপরেও একশ্রেণীর মানুষ নির্দেশিকাকে উপেক্ষা করে চলাচলের চেষ্টা করছে বলে অভিযোগ। কোথাও কোথাও তারা অনেক বাইক চালকের গাড়ির চাবি পর্যন্ত নিয়ে নেন। কোন কারণ ছাড়াই মোটরবাইক কিংবা টোটো ও অটোর সামনে কোভিড ইমার্জেন্সি লিখে অনেকেই গত বেশ কিছুদিন ধরে এভাবেই কোনরকম আইনকে তোয়াক্কা না করেই যাতায়াত করছিল। কোথাও কোথাও বাইকে তিনজন আবার চারজন যাতায়াত করায় সামাজিক গুরুত্ব বিঘ্নিত হয়ে পড়ছে।

এর ফলে এই রোগ আরও বেশি করে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন অনেকে। তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি সূত্রে জানা গেছে, গ্রিন জোনে কোচবিহার জেলা থাকা সত্ত্বেও গত কয়েকদিন দিনহাটাতে সংক্রমনের হার প্রতিদিন বেড়েই চলছে। গত চার দিনে দিনহাটা মহকুমা তিনটি ব্লকে ৮০ জন করো না পজেটিভ ধরা পড়েছে। যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে তা থেকে মানুষকে রক্ষা করতে পুরসভার প্রশাসক বিধায়ক উদয়ন গুহ উদ্যোগ নিয়েছেন শহরে বিনা কারণে বাইক, টোটো অটো যাতে না চলে।

এভাবে বিনা কারণে শহরের বাইক থেকে শুরু করে অটো, টোটো চলাচল করায় স্বাভাবিকভাবেই বেশি সংখ্যক মানুষ চলে আসায় সামাজিক দূরত্ব বিঘ্নিত হয়ে পড়ছে। এই সময় পুর কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী সাধারণ মানুষকে সচেতন করতে এবং অযথা শহরে বাইক, অটো ও টোটো যাতে চলাচল করতে না পারে সেদিকে লক্ষ্য রেখে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় এই সচেতনতা প্রচার শুরু হয়েছে।

ইতিমধ্যে দিনহাটা মহকুমা কয়েক হাজার পরিযায়ী শ্রমিক এসেছে। এই পরিযায়ী শ্রমিকদের মধ্যে থেকে এই রোগ ইতিমধ্যেই দেখা দিয়েছে। আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। এমত অবস্থায় কোনভাবেই যাতে আর বেশি ছড়িয়ে পড়তে না পারে এবং পুর কর্তৃপক্ষের নিষেধাক্কা অনুযায়ী শহরে যাতে অযথা বাইক থেকে শুরু করে টোটো অটো না চলে সামাজিক দূরত্ব বজায় রাখা যায় সেই লক্ষ্যেই শ্রমিক সংগঠনের কর্মী-সমর্থকরা পথে নেমে কাজ করছেন।

তৃণমূল শ্রমিক সংগঠনের কোচবিহার জেলা সহ-সভাপতি বিশু ধর বলেন, দিনহাটাতে সংক্রমনের হার যে হারে বেড়ে চলছে তা থেকে মানুষকে রক্ষা করতে পুর কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে তাকে আরও এগিয়ে নিয়ে যেতে শ্রমিকরাও মাঠে নেমেছেন।

পুর কর্তৃপক্ষের এই আবেদনে সাড়া দিয়ে শ্রমিক সংগঠনের পক্ষ থেকে এদিন রাস্তায় নেমে টোটো, অটো , বাইক বন্ধ করে মানুষকে সচেতন এর পাশাপাশি দিনহাটার মানুষকে আগামীতে সুস্থ রাখতে তারাও এই যুদ্ধে শামিল হয়েছেন। মানুষকে বাঁচাতে যদি আরও কঠোর হতে হয় তাতেও তারা পিছপা হবেন না বলেও পরিষ্কার জানিয়ে দেন।

Related Articles

Back to top button
Close