fbpx
দেশহেডলাইন

শীঘ্রই শুরু করা হোক ভিসা পরিষেবা, নির্দেশ কেন্দ্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ শীঘ্রই শুরু করা হোক ভিসা পরিষেবা। বিদেশ মন্ত্রকের তরফ থেকে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে ডিপলোম্যাটিক মিশনগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত ভিসা প্রসেসিং পরিষেবা শুরু করতে। সাম্প্রতিক করোনা পরিস্থিতি বিচার করে জুলাই মাস থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু করার ভাবনাচিন্তায় রয়েছে কেন্দ্রীয় সরকার। এমনটাই সূত্র মারফত জানা গিয়েছে।

 

 

উল্লেখ্য, গত ৯ জুন ডিপলোম্যাটিক মিশনকে লেখা চিঠিতে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, বহু ভারতীয় নাগরিকেরই লকডাউনের কারণে ভিসা নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। চিঠিতে বলা হয়েছে, ‘মন্ত্রকের কাছে একাধিক অনুরোধ আসছে ভারতীয় নাগরিক, ব্যবসায়িক এবং অন্যান্য প্রতিষ্ঠান থেকে। তাঁরা জানাচ্ছেন ভারতে বেশ কিছু ডিপলোম্যাটিক মিশন ভিসা পরিষেবা বন্ধ রাখায় বিদেশের ভিসা পেতে এবং কিছু ক্ষেত্রে রিনিউ করতে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাঁদের। এমন অনেক নাগরিক এই গেরোয় পড়েছেন, যাঁদের অবিলম্বে বিদেশ যাত্রা করতে হবে।’

 

 

প্রসঙ্গত ২২ মার্চ আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় বহু ভারতীয় বিদেশে আটকে পড়েছেন। কারও কারও ক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ হয়েছে ভিসার এবং অবিলম্বে তাঁদের ভিসা রিনিউয়ালের জন্যে আবেদন করতে হবে। আবার কারও কারও ক্ষেত্রে নতুন ভিসার জন্যে বিভিন্ন ডিপলোম্যাটিক মিশনে পাসপোর্ট জমা দেওয়া আছে। আচমকা লকডাউন হওয়ায় তাঁরা এখনও পর্যন্ত নিজেদের পাসপোর্ট ফেরত পাননি।বিদেশি বিমানসংস্থার উচ্চপদস্থ আধিকারিকরা কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তাঁদের আশা ভিসা প্রসেসিং পরিষেবা একবার শুরু হওয়ার মানে ধীরে ধীরে ছন্দে ফিরবে জীবন।

Related Articles

Back to top button
Close