fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বন্যা‌ বিপর্যস্ত অসমে ফের বাঘজান বিস্ফোরণ, আহত দুই বিদেশি গবেষক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অতিমারি করোনার আবহে এমনিতেই একদিকে বন্যা বিপর্যস্ত অসম, তার পাশাপাশি এবার ভয়াবহ বিস্ফোরণ তৈলখনি  বাঘজানে। বিস্ফোরণ অসমের তিনসুকিয়ার বাঘজান তৈলকুয়ায়। বুধবার অতীতে বিস্ফোরণ হওয়া কুয়োর মুখ বন্ধ করার চেষ্টা করছিলেন তিন সিঙ্গাপুরের হাইড্রোকার্বন কুয়ো-বিশেষজ্ঞ। আচমকাই সেখানে বিস্ফোরণ হওয়ায় ভয়াবহ ভাবে আহত হন তাঁরা। আহত হয়েছেন তিন ভারতীয়ও। গুরুতর আহত অবস্থায় তাঁদের ডিব্রুগড়ের অসম  মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়েছে।

সিঙ্গাপুরের অ্যালার্ট ডিজাস্টার কন্ট্রোল নামক ওই সংস্থার তিন বিশেষজ্ঞ যথাক্রমে এন্থনি স্টিভেন রেনল্ড, ডোগ ডিল্লাস ও ক্রেইগ নীল ডাকান। বাঘজান তৈলখনির আগুন প্রায় নিভে আসার ফলে ওই খনির মুখটি বন্ধ করতে চাইছিলেন তাঁরা। সেই সময়েই ভয়াবহ আগুন লাগে।

ঘটনার সূত্রপাত জুন মাসের মাঝামাঝি। ২৭ মে থেকে একটি কূপ থেকে লাগাতার গ্যাস বেরোতে থাকায় অয়েল ইন্ডিয়া আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে আসে পর্যবেক্ষণের জন্য। মেরামতির কাজ শুরু হতেই ভয়াবহ বিস্ফোরণ হয়। এর ফলে ঘরছা়ড়া হয়েছেন ১৩ লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে অন্তত ৪৪ জনের। সেই আগুন জ্বলেছে ৬০ দিনেরও বেশি সময়। আশেপাশের পরিবারকে সুরক্ষিত স্থানে সরানো হয়েছে। ভয়াবহ ক্ষতি হয়েছে আসেপাশের অভয়ারণ্যের। ক্ষতিগ্রস্থ হয়ছে মাগুরি-মাংতাপুর বলের বহু পাখি, বহু জলজ প্রাণী। সইখোয়া উদ্যানেরও ক্ষয়ক্ষতি হয়েছে।

ইতিমধ্যেই অসমে বন্যা শুরু হয়ে যায়। ৪০ লক্ষেরও মানুষ এই বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। তিনসুকিয়াতেও বন্যার জেরে বাঘজান খনির কাজ বন্ধ রেখেই ফিরে আসতে বাধ্য হয়েছিলেন উদ্ধারকারীরা।

Related Articles

Back to top button
Close