fbpx
দেশহেডলাইন

নিসর্গ আসার আগেই দুর্যোগ! মুম্বইয়ে শুরু ১০০ কিমি বেগে ঝড়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ দুপুরের পর থেকে শুরু হবে ঘূর্ণিঝড় নিসর্গ। সে কারণে মুম্বই ও গুজরাটে লাল সতর্কতা আগেই জারি করা হয়েছে। কিন্তু নিসর্গ আসার আগেই দুর্যোগ। নিসর্গ আসার আগেই দুর্যোগ। তীব্র থেকে তীব্রতর ঘূর্ণিঝড়ের পরিণত হয়েছে নিসর্গ। ঘূর্ণিঝড় নিসর্গ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে মুম্বই উপকূলের দিকে। আরব সাগরের উপর গতি বাড়িয়েছে নিসর্গ। মঙ্গলবার রাত পর্যন্তও ১১ কিমি প্রতি ঘণ্টা বেগে মুম্বইয়ের দিকে এগিয়ে আসছিল। এখন তা বাড়়িয়ে ২০ কিলোমিটার করে ফেলেছে ঘূর্ণিঝড়। আছড়ে পড়ার আগে ২৪ থেকে ৩০ কিলোমিটার বেগে এগোবে এই ঘূর্ণিপাক।

মৌসম ভবন জানিয়েছে ভারতের পশ্চিম উপকূলে নিসর্গ প্রায় ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। উপকূল বরাবর গুজরাটের দিকে খানিকটা ধেয়ে গিয়েই প্রবেশ করবে মূল ভুখণ্ডে। ভূখণ্ডে ঢুকে তাণ্ডবলীলা শুরু করে দেবে এই ঘূর্ণিঝড়। মুম্বই উপকূলবর্তী এলাকায় চলছে ঝড়বৃষ্টি।

আরও পড়ুন: করোনায় হজযাত্রা বাতিল করল ইন্দোনেশিয়া

ইতিমধ্যে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে্ মানুষজনকে। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৈরি কোস্টগার্ড, ইন্ডিয়ান নেভি, জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকেও নামানো হয়েছে উদ্ধার কাজে। সমুদ্র্ থেকে মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল। অধিকাংশই ফিরে এসেছে ঝড়ের তাণ্ডব শুরুর আগে।

Related Articles

Back to top button
Close