fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ক্যানসারের ওষুধ আবিষ্কার! ১৮ জন আক্রান্তের ওপরে পরীক্ষিত

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ক্যানসার মারণরোগ হিসেবেই পরিচিত। বিশ্বে বিশ্বে শয়ে শয়ে মানুষ এই রোগে আক্রান্ত। এর রোগ শরীরে বাসা বাধা মানে নিশ্চিত মৃত্যুর মুখে নিজেকে সঁপে দেওয়া। শিশু থেকে বড় কোন বয়সই মানে না এই মারণ রোগ। এবার ক্যানসার একটি ওষুধে নিরাময় হবে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে তা পরীক্ষা করা হয়েছে। তবে বৃহৎ পরিসরে পরীক্ষার জন্য আরও সময় বা ট্রায়াল জরুরি বলে দাবি করেছেন ক্যানসার বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই ১৮ জন মলদ্বারে ক্যানসার আক্রান্ত রোগীর ওপর এই ওষুধের পরীক্ষা করা হয়েছে। ছয়মাস ধরে গবেষণা চালিয়ে আশাতীত রেজাল্ট পাওয়া গেছে। রোগীরা সকলেই সুস্থ হয়ে উঠেছেন বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা এই ওষুধকে ‘মিরাক্যাল ড্রাগ’ বলে উল্লেখ করেছেন। এই ওষুধ নতুন দিগন্ত উন্মোচন করবে বলে আশা রাখছেন ক্যানসার বিশেষজ্ঞরা।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে, ১৮ জন ক্যানসার আক্রান্ত রোগীর ওপরে ডস্টারলিম্যাব নামক একটি ড্রাগ প্রয়োগ করা হয়। ছয়মাস এই ওষুধ সেবনের পরেই দেখা যায়, তাদের শরীরে থাকা টিউমারটি সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গেছে।

ডস্টারলিম্যাব হল গবেষণাগারে উৎপাদিত একটি ড্রাগ, যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। মলদ্বারে ক্যানসার আক্রান্ত ১৮ জন রোগীদের সকলকে এই ড্রাগ দেওয়া হয়। এর পর অভূতপূর্ব রেজাল্ট দেখা যায়। এই সমস্ত রোগীদের এন্ডোস্কোপি, পজিট্রন নির্গমন টমোগ্রাফি বা পিইটি স্ক্যান বা এমআরআই স্ক্যান দ্বারা শারীরিক পরীক্ষা করা হয়, যেখানে দেখা গেছে টিউমার অদৃশ্য হয়ে গেছে।

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারের ডা. লুইস এ. ডিয়াজ জে বলেন, ক্যানসার নির্মূলে এই ড্রাগ একটি যুগান্তকারী আবিষ্কার। ইতিহাসে এই প্রথম এই অভাবনীয় রেজাল্ট পাওয়া গেল।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কোলোরেক্টাল ক্যানসার বিশেষজ্ঞ তথ্য গবেষণার অন্যতম গবেষক ডঃ অ্যালান পি ভেনুক বলেছেন,

রোগীদের ওপরে এই ড্রাগের ট্রায়াল তাদের ওপরে আর কোনও শারীরিক সমস্যা তৈরি করেনি। এই চিকিৎসা আশার আলো দেখিয়েছে। এই চিকিৎসা লাভ করলে আগামীদিনে বহু মানুষের জীবন সংশয়, যন্ত্রণা লাঘব হবে।

Related Articles

Back to top button
Close