fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সরকারের নির্দেশ অমান্য করে দিল্লিতে ফাটল আতসবাজি, ফের দূষণের কবলে রাজধানী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতির মধ্যেই মাত্রাছাড়া দূষণের কবলে রাজধানী। আগেই দিল্লিতে দূষণ মারাত্মক হারে বেড়ে গিয়েছিল। সেই সময় এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় উদ্বিগ্ন কেজরিসরকার দূষণে হ্রাস টানতে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করেন। গাড়ির নম্বর অনুযায়ী জোড় ও বিজোড় গাড়ির চলাচলের জন্য নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা হয়। কিন্তু তাতে কিছুটা দূষণ কমলেও ফের মাথাচাড়া দিয়ে উঠল হাওয়ায় দূষিত বাতাসের পরিমাণ। কালীপুজোর রাতে আতসবাজির ফাটানোয় দূষণে মাত্রা দ্বিগুণ হয়ে যায়।

সুপ্রিম কোর্ট ও এনজিটির নির্দেশ সত্ত্বেও, দিওয়ালি রাতে দিল্লি-এনসিআরে ফাটানো হয়েছে বাজি। যার ফল ইতিমধ্যেই ভুগতে হচ্ছে রাজধানীকে। সকাল থেকে দিল্লির বাতাসের পরিস্থিতি সংকটজনক অবস্থায় পৌঁছেছে।

দূষণ পরিস্থিতি মোকাবিলার জন্য উত্তর দিল্লি নগর দিল্লি নগর নিগমের পক্ষ থেকে মধ্যরাতেই সদর বাজার এলাকায় জল ছিটিয়ে দেওয়া হয়। উত্তর দিল্লির মেয়র জয়প্রকাশকে হট স্পট এলাকায় ফগিং করতে দেখা গেছে যাতে বর্ধিত দূষণ কিছুটা হলেও কমে আসে।

আরও পড়ুন: আর কয়েকঘন্টার অপেক্ষা, বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমারের নাম ঘোষণা হতে পারে আজ

আনন্দ বিহারে এয়ার কোয়ালিটি ইনডেক্স দেখা গিয়েছে ৫৭২, মন্দির মার্গ এলাকায় ৭৮৫, পঞ্জাবী বাগে ৫৪৪, সোনিয়া বিহারে ৪৬২, দ্বারকা সেক্টর ১৮-এর বিতে ৫০০, শহিদ সুখদেব কলেজ অফ বিজনেস স্টাডিজের কাছে ৯৯৯ এয়ার কোয়ালিটি ইনডেক্স লক্ষ্য করা গেছে।
উল্লেখ্য, করোনার পরিস্থিতিতে দিল্লি সরকার ৩০ নভেম্বর অবধি বাজি নিষিদ্ধ ঘোষণা করেছিল। কিন্তু সরকারের সেই নিষেধাজ্ঞা অমান্য করে ফাটল বাজি।

Related Articles

Back to top button
Close