fbpx
কলকাতাহেডলাইন

মেট্রো পরিষেবায় দুই ট্রেনের মধ্যে ব্যবধান বাড়ানোর ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিড় নিয়ন্ত্রণের নানা জটিল নিয়মকানুনের পর এবার দুটি ট্রেনের মধ্যে ব্যবধান বাড়ানোর ভাবনা মেট্রোর। করোনা পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধ মেনে যাত্রী সংখ্যা সীমিত রাখাই মূল লক্ষ্য। এমন অবস্থায় খুব বেশি মেট্রো চালাতে রাজি নয় কর্তৃপক্ষ। তাই ব্যস্ত সময়ে ১০ মিনিট অন্তর চলবে মেট্রো। বাকি সময় ১৫ মিনিট অন্তর। এমনই সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা মেট্রোরেল।

সকাল ৯টা থেকে ১১.৩০ এবং বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত আপ এবং ডাউনলাইনে মেট্রো চলবে ১০ মিনিট পরপর। দিনের বাকি সময় মানে সকাল ৮ টা থেকে ৯টা, সাড়ে ১১টা থেকে সাড়ে ৪টে এবং ৭টা থেকে ৮টার মধ্যে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো।

এখানেই উঠছে প্রশ্ন, ট্রেন চলাচলের সময়সীমা যেখানে ১৫ ঘণ্টার বদলে ১২ ঘণ্টা করা হল, সেখানে আরও বেশি যাত্রী যাতে যেতে পারেন সে কথা ভেবে দুই ট্রেনের ব্যবধান আরও কমানো যেতো নাকি? ১১০-এর বদলে আরও কিছু অতিরিক্ত ট্রেন যদি চলতো তাহলে ১০-এর বদলে ৫ বা ৭ মিনিট অন্তর ট্রেন পরিষেবা পাওয়া যেত। তাতে অনেক বেশি সংখ্যক যাত্রী মেট্রোয় বসার সিট পেতেন। এমনিতেই সিট বুকিংয়ের পদ্ধতি এত জটিল যে সাধারণ মানুষ কতটা পেরে উঠবেন তা নিয়ে সন্দেহ রয়েছে।

Related Articles

Back to top button
Close