fbpx
অন্যান্যঅফবিটপশ্চিমবঙ্গহেডলাইন

লকডাউনে বৈচিত্র্য ফিরছে সুন্দরবনে, দেখা মিলছে পশু-পাখিদের

ফিরোজ আহমেদ, ভাঙড়: লকডাউনের ফলে সুন্দরবন ফিরে পেল তাঁর সৌন্দর্য্য। যত্রতত্র দেখা যাচ্ছে পশু-পাখিদের। মদনটাক, শামুকখোল, মাছরাঙা, পানকৌড়ি, টিয়া, বুলবুল এদের প্রায়ই চোখে পড়ছে সুন্দরবনের বিভিন্ন এলাকায়। ভোরের আলো ফুটতে না ফুটতেই পাখিদের কোলাহলে মুগ্ধ হচ্ছে এলাকার মানুষজন। সুন্দরবনের বেশিরভাগ মানুষ বলছে, বহু বছর বাদে ফিরে এসেছে এই সুন্দর পরিবেশ।

লকডাউনের জেরে পর্যটন ব্যবসা বন্ধ, বন্ধ খেয়া পারাপার, সুন্দরবনের নদী খাঁড়িগুলিতে চলছে না লঞ্চ বা ভুটভুটি। কার্যত এই সময় একেবারে শান্ত সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ। গত প্রায় দেড় মাস দূষণ অনেকটাই কমেছে।এই শান্ত মানোরম প্রাকৃতিক পরিবেশ পেয়ে এলাকায় ফিরছে প্রচুর পশু ও পাখি। গত কয়েকদিন ধরে সুন্দরবনের গোসাবার দয়াপুর, সাতজেলিয়া ও বাসন্তীর চুনাখালি, ঝড়খালি এলাকায় প্রচুর পশু পাখির দেখা পাওয়া যাচ্ছে।
মূলত শীতকালে সুন্দরবনে এলে বিভিন্ন ধরনের পশু-পাখির দেখা মেলে।

আপাতত সুন্দরবনের জলে জঙ্গলে না আছে মানুষের হাঁক ডাক, না আছে পেট্রোল, ডিজেল পোড়ার দূষণ, না আছে গাছ কাটার খবর।এখন সুন্দরবনে গেলে দেখা যায় বহু এলাকা পশু- পাখিদের কলতানে মুখরিত হয়ে থাকছে। এমনকি সুন্দরবনের বিভিন্ন নদীর তীরবর্তী ও লোকালয়ের কাছে যে ঝোপঝাড় রয়েছে সেখানে বহু পাখিদের আনাগোনা দেখা যাচ্ছে।

একসময়ে পাখির আনাগোনা এখানে এত বেশি ছিল যে, সুন্দরবনের সজনেখালি অভয়রণ্যের ঠিক উল্টো দিকের গ্রামের নাম হয়ে উঠেছিল পাখিরালয়। কিন্তু বহু বছর সেখানে পাখিদের আনাগোনা নেই বললেই চলে। লঞ্চ, ভুটভুটির শব্দ, মানুষের হৈ হট্টগোল প্রভৃতি কারণে পাখিরা এখানে আসতে ভুলে গেছে। কিন্তু লক ডাউন এর ফলে সুন্দরবন এলাকায় আবার সকাল, বিকাল ও সন্ধ্যায় প্রচুর পশু-পাখির আনাগোনা বেড়েছে বলে মনে করেন এলাকার বাসিন্দারা। একই অভিমত পশু- পক্ষী বিশারদদেরও।

শান্ত পরিবেশ পেয়ে অনেক জীবজন্তু বাইরে বেরিয়ে আসছে। দিনে রাতে গোসাপ, গন্ধকুল, বাঘরোল রাস্তা পার হয়ে এক ঝোপ থেকে আর এক ঝোপে চলা ফেরা করছে। এখন লকডাউন রয়েছে বলে প্রচুর জীবজন্তু পথে ঘাটে বেরিয়ে পড়ছে। লকডাউন উঠে গেলে এই সমস্ত জীব- জন্তুরা আবার হারিয়ে যেতে পারে। ফলে এখন থেকেই সে বিষয়ে সাধারণ সুন্দরবনবাসী ও পর্যটদের যথেষ্ট সচেতন হতে হবে বলে মনে করেন পরিবেশ বিজ্ঞানীরা।

Related Articles

Back to top button
Close