fbpx
কলকাতাহেডলাইন

করোনা আবহে বিনামূল্যে চিকিৎসা দিতে হাজির ‘ডাক্তারবাবু’ অ্যাপ

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনা আবহে প্রয়োজন থাকলেও স্বাস্থ্যকেন্দ্র হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে ভয় পাচ্ছেন সাধারন মানুষ। এই পরিস্থিতিতে কলকাতা পুরসভা এবং ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল এর যৌথ উদ্যোগে একটি অভিনব অ্যাপ বাজারে আনল। যার পোশাকি নাম ‘ ডাক্তারবাবু’। এই অ্যাপের মাধ্যমে ঘরে বসেই চিকিৎসা সংক্রান্ত নানা পরামর্শ পাবেন নগরবাসী। শনিবার কলকাতা পুরসভার সদর দপ্তরে এই অ্যাপটি উদ্বোধন করেন পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম এবং আই এম এর চেয়ারম্যান শান্তনু সেন। এই অ্যাপ তৈরি করেছে আইএমএর কিছু আধিকারিকরা।
এদিন ফিরহাদ হাকিম জানান, বর্তমান পরিস্থিতি এতটাই আতঙ্কজনক হয়ে উঠেছে যে সাধারণ মানুষ সামান্য চিকিৎসার জন্য হাসপাতাল বা তার ডাক্তারের চেম্বারে যেতে ভয় পাচ্ছেন। কিন্তু করো না পরিস্থিতির কথা ভেবে অন্যান্য রোগ থেমে নেই। তাই পুরসভা ও অাইএমএর উদ্যোগে এই ডাক্তার বাবু একটি লঞ্চ করা হলো। ফিরহাদ আরো জানান, এই অ্যাপটিতে বিভিন্ন ডাক্তাররা কখন কোন সময় পরিষেবা দিতে পারবেন সেই নির্দিষ্ট সময়সূচি লেখা রয়েছে। নগরবাসী নিজের প্রয়োজনীয় সমস্যা ও সময় অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগের ডাক্তারের পরামর্শ নিতে পারবেন। সে ক্ষেত্রে ডাক্তার ওষুধ বাতলে দেবেন রোগীকে।
আইএমএর রাজ্য সম্পাদক শান্তনু সেন জানান, এই পুরো বিষয়টিই হবে বিনামূল্যে। শুধুমাত্র স্মার্টফোনে এই ডাক্তারবাবু অ্যাপ ডাউনলোড করলেই মিলবে পরিষেবা। পাশাপাশি এই পুরো উদ্যোগটি রাজ্য তথা ভারতবর্ষে যে এই প্রথম সে কথাও জানান তিনি।

Related Articles

Back to top button
Close