fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে জেল মুক্ত হলেন চিকিৎসক কাফিল খান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মুক্ত হলেন কাফিল খান। এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে মুক্ত করা হয় কাফিল খানকে। মঙ্গলবার মধ্যরাতে জেল থেকে মুক্ত করে দেওয়া হয় উত্তর প্রদেশের চিকিৎসক কাফিল খানকে। কাফিল খানের গ্রেফতারি বেআইনি, এলাহাবাদ হাইকোর্টের এই নির্দেশের পরেই মঙ্গলবার রাতে মথুরা জেলে পোঁছে যান কাফিল খানের পরিবার।

মঙ্গলবারই উত্তরপ্রদেশের চিকিৎসক কাফিল খানের গ্রেফতার বেআইনি বলে জানিয়ে দেয়  এলাহাবাদ হাইকোর্ট। এলাহাবাদ হাইকোর্টের পক্ষ উত্তরপ্রদেশকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, অতি দ্রুত কাফিল খানকে মুক্ত করে দেওয়ার জন্য।

[আরও পড়ুন- বিহারে বিজেপি বিরোধী শিবিরে ভাঙন, NDA-তে যোগ দিচ্ছে আরও একটি দল]

উল্লেখ্য, চলতি বছর জানুয়ারি মাসে সিএএ বা জাতীয় নাগরিকপঞ্জীর বিরুদ্ধে কথা বলার জন্য গ্রেফতার করা হয় কাফিল খানকে। কাফিল খানের বিরুদ্ধে আরও অভিযোগ ছিল যে, এর আগে ডিসেম্বর মাসে এই নাগরিকপঞ্জীকে সামনে রেখে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিলেন তিনি। এইসব অভিযোগের ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করা হয়। জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয় তাঁকে। এরপর থেকে তিনি জেলেই ছিলেন। জেলে থাকাকালীন আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন তিনি। এই মামলায় এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দেয় যে, বেআইনি ভাবে গ্রেফতার করা হয়েছে কাফিল খানকে। এলাহাবাদ হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, কাফিল খানের প্রথম দিকের ভাষণটিতে ঘৃণা বা হিংসা ছড়ানোর কোনও প্রচেষ্টা প্রকাশ পায়নি।

কিন্তু জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ এনেছে কাফিলের পরিবার। তাঁদের কথায় প্রথমে জেল কর্তৃপক্ষ কাফিল খানকে মুক্ত করতে চাইছিল না৷ এমনকি কাফিলের পরিবার জানিয়ে দেয় যে, যদি কাফিলকে না ছাড়া হত, বুধবার হাইকোর্টে ফের পিটিশন দাখিল করতাম৷ এই বিষয়ে মথুরা জেলের পক্ষ থেকে বলা হয়েছে যে, কোনও একটা ভুল বোঝাবোঝির ফলে এই ঘটনা ঘটেছে৷

 

Related Articles

Back to top button
Close