fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

চিন সরকারের কাছে TikTok ব্যবহারকারী ভারতীয়দের কোনও তথ্য নেই! সাফাই প্রধানের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ ভারত-চিন সংঘর্ষের মাঝে চিনের বহু অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। টিকটক, ইউসি ব্রাউজার সহ বিভিন্ন জনপ্রিয় অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অভিযোগ, ভারতীয়দের ফোন থেকে তথ্য চুরি করা হচ্ছে। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের থেকে জানানো হয়েছে, এই ৫৯টি অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য অত্যন্ত ক্ষতিকর! সে জন্যই এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তবে এরই মাঝে এই বিষয়ে মুখ খুললেন টিকটক ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী।

 

 

 

নিখিলবাবু জানান, ভারতীয় আইন অনুযায়ী, ব্যবহারকারীদের সমস্ত তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষার বিষয়টি মেনে চলছে টিকটক। এই অ্যাপ ব্যবহারকারীদের কোনও তথ্য চিনের সরকার বা অন্য কোনও বিদেশি সরকারের সঙ্গে কখনওই দেয়নি। ভবিষ্যতে সংস্থার কাছে এমন কোনও অনুরোধ করা হলেও সংস্থা তা প্রত্যাখ্যান করবে। নিখিল জানান, টিকটক তার ব্যবহারকারীর গোপনীয়তা এবং অখণ্ডতাকেই সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখে। উল্লেখ্য, কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি। তাই এই ৫৯টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্র সরকার। চিনের সঙ্গে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে এই পদক্ষেপ নিসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাঁদের কথা. এটা কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক। এই নির্দেশিকার জেরে চিনের অর্থনীতি ব্যাপক  ধাক্কা খাবে। এক কথায়, বেজিংকে ভাতে মারতে প্রস্তুত কেন্দ্র সরকার।

 

 

 

সীমান্ত উত্তেজনার আবহে চিনের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপের পথে হাঁটল কেন্দ্র সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চিনা অ্য়াপ নিষিদ্ধ করল ভারত সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্য়াট, বিগো লাইভ-সহ মোট ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করল তথ্য-প্রযুক্তি মন্ত্রক।টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্য়াট, বিগো লাইভ ছাড়াও নিষিদ্ধ অ্য়াপের তালিকায় রয়েছে ক্লাব ফ্য়াক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল-শাওমি, হেলো, বিউটি প্লাস, সুইট সেলফি, ইউসি নিউজ, উই মিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরা।

Related Articles

Back to top button
Close