fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

ট্রাম্প ‘ক্রেজি আঙ্কেল’, কটাক্ষ ওবামার

ওয়াশিংটন,  (সংবাদ সংস্থা):   মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র দু’সপ্তাহ বাকি, তার আগেই  নির্বাচনী প্রচারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘ক্রেজি আঙ্কেল’ বলে কটাক্ষ করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারে ওবামার এই কটাক্ষের পিছনে যুক্তি, ট্রাম্প বর্ণবাদকে উৎসাহিত করছেন।
প্রথম থেকেই বারাক ওবামা ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে জো বাইডেনকে সমর্থন জানানোর আহ্বান জানিয়ে প্রচারে নেমেছেন। তাছাড়া বিভিন্ন সময় প্রেসিডেন্ট ট্রাম্পও ওবামাকে নিয়ে নানা ধরনের বিরুপ মন্তব্য করেছেন। এদিনও নর্থ ক্যারোলিনায় প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনী ফলাফল নিয়ে ওবামার ভুল বোঝাবুঝির বিষয়টি নিয়ে উপহাস করেছেন। সেই পরিপেক্ষিতে ওবামার এদিনের মন্তব্য নির্বাচনী প্রচারকে আরও জ্বালাময় করে তুলেছে বলে মনে করছেন ওয়াকিবহল মহল।
একইসংগে, বারাক ওবামা এদিন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করেছেন। জো বাইডেনকে সমর্থন করে তিনি বলেন, ‘যদি বাইডেন জয়ী হন তবে আমরা এমন কাউকে প্রেসিডেন্ট হিসেবে পাব যিনি যে কাউকে অপমান করবেন না। বাইডেন এমন নন যে কেউ তাকে সমর্থন না করলে জেলে পাঠানোর হুমকি দেবেন।
এগুলো কোনোভাবেই একজন প্রেসিডেন্টের আচরণ হতে পারে না।’ তবে নির্বাচনী প্রচারে প্রেসিডেন্ট ট্রাম্প  বলেছেন, ‘ভোটারদের হাতে দুটি পথ খোলা আছে। একটি হচ্ছে, দ্রুত সুস্থ হয়ে ওঠা ট্রাম্পকে সমর্থন করা অথবা হতাশ বাইডেনকে সমর্থন করা।’
সূত্রের খবর, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্য থেকে প্রায় ৪২ মিলিয়নেরও বেশি মানুষ অগ্রিম ভোট প্রদান করেছেন। ট্রাম্পের চেয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এই ফলাফলে এগিয়ে আছেন। তিনি পেয়েছেন ১৪.২ মিলিয়ন ভোট। অন্যদিকে রিপাবলিকান দলের হাতি মার্কায় ভোট পড়েছে ১০.১ মিলিয়ন। তবে, আগাম ভোটের ফলাফলে নিশ্চিত করে কিছু বলা যায় না।
তাছাড়া, আমেরিকানদের ভোটার রেজিস্ট্রেশনের সময় একটি নির্দিষ্ট দলকে সমর্থন করতে হয়। তার মানে এই না যে, তারা কখনো মতামত পাল্টাবেন না। যারা এখনো ভোট দেয়নি তাদের ভোট যেমন গুরুত্বপূর্ণ, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ অনিশ্চয়তাপূর্ণ এলাকার গণরায়।

Related Articles

Back to top button
Close