fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ভেষজ ও ঔষধি উদ্ভিদ তৈরি করতে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের বৃক্ষদান

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: সবুজায়নে এগিয়ে আসল শিক্ষক ও ছাত্রছাত্রীরা, অভিনব কর্মসূচি নিল বসিরহাট টাউন স্কুলের শিক্ষক দেবদাস সরকার ও ছাত্রী শুভ্রা ঘোষ।

জানা গিয়েছে, বসিরহাট পৌরসভার বিভিন্ন এলাকায় বাড়িতে বাড়িতে গিয়ে বিনামূল্যে ম্যানগ্রোভ ও বিভিন্ন প্রজাতির গাছের চারা দিচ্ছেন, যেমন- অর্জুন, গরান, গেওয়া, কেওড়া ও হেতাল সহ বিভিন্ন ভেষজ ও ওষধি উদ্ভিদ বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন তার একটাই কারণ একদিকে সবুজায়ন ঘটানো। অন্যদিকে আমফানে  ক্ষতিগ্রস্ত বৃক্ষগুলিকে পুনরায় যাতে রোপন করা যায়  যার কারণে সম্পূর্ণ বিনামূল্যে  বিভিন্ন প্রজাতির গাছ বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

  আরও পড়ুন: সময়ের চেয়েও দ্রুতগতিতে বাড়ছে সংক্রমণ, ১৮ লাখের গণ্ডি পার করল আক্রান্তের সংখ্যা

ইতিমধ্যে আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের বহু প্রাচীন দুষ্প্রাপ্য ঔষধি গাছ। এদিকে বিনামূল্যে গাছ পেয়ে রীতিমতো সাধুবাদ জানিয়েছে পৌর নাগরিকরা। শিক্ষক জানান, আমাদের এই কর্মসূচি লাগাতার চলবে। কখনো নদীর ধারে কখনো আবার রাস্তার দু’পাশে আবার কখনও বাড়িতে গিয়ে গাছ পৌঁছে দেওয়াই আমাদের মূল লক্ষ্য । পাশেই সুন্দরবন, সেই সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে পারলে  ভবিষ্যতে বড় বড়  প্রাকৃতিক বিপর্যয়ের বিপদের হাত থেকে যাতে দেশবাসীরা রক্ষা পায়।

বিশ্ব উষ্ণায়নের কথা মাথায় রেখে আমাদের এই কর্মসূচি লাগাতার চলছে। গাড়িতে উদ্ভিদ তুলে রীতিমতো মাইক লাগিয়ে জন সাধারণকে সচেতনতার বাতাবরণ সৃষ্টি করে নাগরিক কর্তব্য পালন করল শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

 

 

 

Related Articles

Back to top button
Close