fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আরও ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে করোনা, সতর্ক বার্তা হু-এর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দিন যত গড়াচ্ছে করোনা পরিস্থিতি ততই যেন ভয়াবহ হচ্ছে। অনেক আগে করোনা পরিস্থিতি নিয়ে সতর্ক ক‍রেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার আরও বড় বিপদের ইঙ্গিত দিল তাঁরা। হু এবার বলছে, বিশ্বের কয়েকটি দেশে করোনা যেভাবে ছড়াচ্ছে, তাতে ঘুরে দাঁড়ানো তো দূরের কথা আমরা আরও ভয়াবহ পরিস্থিতির দিকে এগোচ্ছি।

সোমবার রাষ্ট্রপুঞ্জের সদর দফতর জেনিভায় এক ভিডিও কনফারেন্সে হু প্রধান বলেন, ‘‌বিশ্বের অনেক দেশই করোনাভাইরাস নিয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করছে না। আবার কোনও কোনও দেশ এই মহামারি নিয়ে ভুল পথে হাঁটছে।’‌ এর পরই হু প্রধানের হুঁশিয়ারি, ‘‌মহামারি ঠেকাতে যদি প্রাথমিক বিষয়গুলিই অনুসরণ না করা হয়, তাহলে আগামী দিনে পরিস্থিতি ভয়ঙ্কর থেকে অতি ভয়ঙ্কর হয়ে উঠবে।’‌

করোনাভাইরাসের বিষয়ে অনেক দেশই ভুল পথে হাঁটছে। ফলে সময়ের সঙ্গে সঙ্গে গোটা বিশ্বে এই মহামারি আরও ভয়াবহ আকার ধারণ করছে। এমনই সতর্কবার্তা দিলেন হু প্রধান টেড্রস আধানম ঘেব্রেইসুস। সেই সঙ্গে সমস্ত দেশের উদ্দেশে তিনি এ বার্তাও দিয়েছেন যে, স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়ে যদি কঠোর পদক্ষেপ না করা হয়, তাহলে আরও ভয়াবহ সঙ্কটের মুখে পড়তে হবে গোটা বিশ্বকে।

এই মুহূর্তে বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি আমেরিকা ও ব্রাজিলের। করোনাভাইরাসের হটস্পট হয়ে উঠেছে এই দুই দেশ। এই দুই দেশের প্রসঙ্গও তুলে ধরেন হু প্রধান। এই দুই দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে হু প্রধান জানান, রবিবার গোটা বিশ্বে ২ লক্ষ ৩০ হাজার মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন। যার মধ্যে ৫০ শতাংশই দু’টি দেশের এবং ৮০ শতাংশ সংক্রমণ দশটি দেশের।
অন্যদিকে, হু’‌র আপৎকালীন প্রধান মাইক রায়ানও আমেরিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘‌আমেরিকার যে সব জায়গায় সংক্রমণ পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে, সেখানে কড়া লকডাউন চালু করা উচিত।’‌ সঙ্কটময় পরিস্থিতির মধ্যেও আমেরিকা–সহ অনেক দেশেই স্কুল–কলেজ চালু হয়ে গিয়েছে। এ প্রসঙ্গে সব দেশের উদ্দেশে রায়ানের বার্তা, এমন পরিস্থিতিতে স্কুল–কলেজকে রাজনীতির শিকার বানাবেন না। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার উপরই জোর দিয়েছেন রায়ান।

Related Articles

Back to top button
Close