fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আতঙ্কের নাম করোনা… প্রায় ১৫ লক্ষ গণকবর খোঁড়ার কাজ শুরু, সমালোচনার মুখে দঃ আফ্রিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দিন যত এগোচ্ছে পরিস্থিতি ততই জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। বিশ্বের কোনও প্রান্তেই স্বাভাবিক অবস্থার মধ্যে নেই সাধারণ মানুষ। প্রতিদিন অনিশ্চয়তার মধ্যে কাটছে দিন। আর বাড়ছে মৃত থেকে সংক্রমণের তালিকা। উচ্ছ্বলতায় ভরা শহর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, প্রিটোরিয়া। এখন যেন ঘুমিয়ে পড়েছে সেই শহর। এক অনিশ্চয়তা মৃত্যু ভয় প্রতিনিয়ত গ্রাস করে চলেছে সাধারণ মানুষকে। মৃত্যুভয়ের নাম করোনা।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দাপটে আজ গাওতেং প্রদেশে যেন মৃত্যুপুরীরে পরিণত হয়েছে। দক্ষিণ আফ্রিকার গাওতেং প্রদেশে ১৫ লক্ষ কবর খোঁড়া হচ্ছে। এই গাওতেং প্রদেশেরই অন্তর্গত প্রিটোরিয়া এবং জোহানেসবার্গ শহর। দিন যত এগোচ্ছে পরিস্থিতি তত খারাপ হচ্ছে।

আরও পড়ুন:আলিপুরদুয়ারে পিছিয়ে তৃণমূল সব আসনে এগিয়ে বিজেপি

ইতিমধ্যে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে সাড়ে তিন হাজারের বেশি। দক্ষিণ আফ্রিকার গাওতেং প্রদেশ ইতিমধ্যেই ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত হয়েছে। এখানে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭০হাজার। এরপরই সেখানকার মেডিক্যাল কাউন্সিল সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য নিজেদের প্রস্তুত করছে। খোঁড়া হচ্ছে গণকবর।

যদিও মেডিক্যাল কাউন্সিলের এই কাজ নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে সমালোচনা। আক্রান্তদের যথাযথ চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলার পথে হেঁটে তাঁদের মৃত্যুর প্রস্তুতি নেওয়া কতটা মানবিক, সেই প্রশ্ন উঠে গিয়েছে।

তবে দক্ষিণ আফ্রিকাই প্রথম নয়, এর আগে বেশ কয়েকটি দেশে করোনার বড়সড় কোপের আশঙ্কায় এভাবে গণকবর খোঁড়া হয়েছিল।

Related Articles

Back to top button
Close