fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কাটোয়ায় ভাদু গানে করোনা সচেতনতার বার্তা

দিব্যেন্দু রায়, কাটোয়া: এবারের ভাদু গানে গানে উঠে এসেছে করোনা সচেতনতার বার্তা। কাটোয়ার কোশিগ্রাম ও  চুরপুনি গ্রামের ভাদুশিল্পীরা এবারে করোনা নিয়ে সচেতন করতে গান বেঁধেছেন। গ্রামে গ্রামে ঘুরে ঘুরে সেই গান গেয়ে মানুষকে সচেতন করছেন।

প্রতি বছর ভাদ্র মাসে ভাদু পুজো হয় । ভাদ্র মাস জুড়ে চলে এই পুজো। আর ভাদু পুজোর মুল আকর্ষন ভাদু গান। গ্রাম বাংলার প্রাচীন লোকসংগীত গুলির মধ্যে অন্যতম এই ভাদুগান। ভাদ্র মাসের শেষদিনে ভাদু উদযাপনের দিন  এলাকায় ঘুরে ঘুরে ভাদুগান পরিবেশন করেন ভাদুশিল্পীরা। ভাদুশিল্পিদের স্বরচিত গানে প্রতি বছর বিভিন্ন সচেতনতামুলক বার্তা উঠে আসে। এবার ভাদু গানে জায়গা করে নিয়েছে করোনা ভাইরাস। কোশিগ্রামের মহিলা স্বনির্ভর গোষ্ঠীদের পরিচালিত ভাদুগানের দল গ্রামে গ্রামে ঘুরে  করোনা ভাইরাস নিয়ে গান গেয়ে সাধারন মানুষকে সচেতনতা করছেন।

আরও পড়ুন:অতীতের দিকপাল খেলোয়াড়দের নামগুলি স্মরণীয় রাখতে উদ্যোগ ক্রীড়া সাংবাদিক সংস্থা বাকসে’র

জানা গেছে, এবারের কোশিগ্রামের ভাদু গান রচনা করেছেন ও সুর দিয়েছেন স্থানীয় এক ভাদু শিল্পী। গানের পরতে পরতে রয়েছে করোনা ভাইরাস নিয়ে সচেতনতার বার্তা । করোনা নিয়ে ভ্রান্ত ধারনা ত্যাগ করা,প্রশাসনের নির্দেশ মেনে চলা, মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের উপকারীতা প্রভৃতি প্রসঙ্গ রয়েছে এবারের ভাদু গানের মধ্যে। গ্রামে গ্রামে ঘুরে ওই গান গেয়ে সাধারণ মানুষকে সচেতন করছেন কাটোয়ার ভাদু শিল্পিরা।

Related Articles

Back to top button
Close