fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সৌদিতে ড্রোন হামলা ইরান মদতপুষ্ট বিদ্রোহী হুথিদের

রিয়াধ ও সানা, সংবাদ সংস্থা: সৌদি আরবে বিস্ফোরক-বোঝাই দুটি ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তারা লক্ষ্যে আঘাত হানার আগেই ড্রোন দুটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। তবে, এই হামলার দায় স্বীকার করেনি বিদ্রোহী গোষ্ঠী হুথি।

উল্লেখ্য, ২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন। পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লক্ষ লক্ষ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তখন থেকে প্রায়ই হুথি বিদ্রোহীরা সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে।

এদিকে, আইনুল ইনসানিয়ে নামের একটি নাগরিক সংস্থা জানিয়েছে, ইয়েমেনে সৌদি জোটের আগ্রাসনে ১৬ হাজার ৬৭২ বেসামরিক ইয়েমেনি নিহত হয়েছে। এদের মধ্যে তিন হাজার ৭৪২ শিশু ও দুই হাজার ৩৬৪ জন নারী। এ ছাড়াও আহত হয়েছে ২৬ হাজার ৭৯ জন বেসামরিক ইয়েমেনি। আহতদের প্রায় চার হাজার হল শিশু ও দুই হাজার ৭৪২ জন নারী। একইসঙ্গে রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

Related Articles

Back to top button
Close