fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ব্যাপক বৃষ্টির জেরে মন্তেশ্বরে জলের তলায় ধানজমি, মাথায় হাত চাষিদের

অভিষেক চৌধুরী, কালনা: বেশ কয়েক ঘন্টার বৃষ্টি। আর তার জেরেই বৃষ্টির জলে ডুবে গেল পূর্ব বর্ধমানের মন্তেশ্বরের একাংশের রোয়া ধানের জমি। স্বাভাবিক কারণেই চিন্তায় মন্তেশ্বর এলাকার চাষিরা। এই পরিস্থিতিতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত ও ঋণ নিয়ে চাষ করা চাষিরা।

স্থানীয়সূত্রে জানা যায় যে, মঙ্গল ও বুধবার মন্তেশ্বরের বেশ কয়েকটি জায়গায় ব্যাপক বৃষ্টিপাত হয়। আর তার জেরে বৃষ্টির জল উপচে পড়ে রোয়া ধানের জমিতে। জলের তলায় চলে যায় মন্তেশ্বরের খান্দরা, পারুলিয়া, বামুনিয়া, নতুনগ্রাম, পিপলন গ্রামের কিছু অংশের কয়েকশো বিঘা জমি। জলের তলায় ধানজমি চলে যাওয়ার কারণে ঋণ নিয়ে চাষ করা চাষিদের মাথায় হাত পড়ে।কারণ এই জল যে কবে নামবে তা তারা বুঝতে পারছেন না। উমপুন ঝড় ও করোনার মতো সংকটকালীন পরিস্থিতিতে ধান গাছ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনায় তাদের মাথায় পড়েছে হাত।

এই বিষয়ে চাষি মুকুন্দ মুখার্জী, শ্যামসুন্দর ঘোষরা বলেন, ‘ আমাদের এলাকায় মঙ্গলবার বেশ কয়েক ঘন্টা রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়। আর তার জেরে ডুবে যায় বিস্তীর্ণ এলাকার কয়েকশো বিঘা রোয়া ধানের জমি। ঋণ নিয়ে প্রচুর টাকা খরচ করে এই ধানগাছ যদি নষ্ট হয়ে যায় কি পরিমাণ যে আমাদের ক্ষতি হয়ে যাবে তা বুঝে উঠতে পারছি না। কিছুদিন আগেই আমফান ঝড়ে এলাকার ব্যাপক ক্ষতি হয়। এরপরেই করোনা পরিস্থিতিতেও আয় নেই বললেই চলে।’ অন্যদিকে মন্তেশ্বরের তেরোটি অঞ্চলের বেশ কয়েকটি এলাকায় সেইভাবে বৃষ্টি না হওয়াতেও চাষ নিয়ে চিন্তায় চাষিরা।

Related Articles

Back to top button
Close