fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কেন্দ্রের নির্দেশিকার জের, বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ, সীমান্তে দাঁড়িয়ে বহু ট্রাক

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: কেন্দ্রের ২৪ ঘণ্টার নোটিশে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ । সমস্যায় পড়েছে ট্রাকচালক থেকে ব্যবসায়ীরা। বসিরহাটে ভারত-বাংলাদেশ ঘোজাডাঙ্গা সীমান্তে ইতিমধ্যেই নাসিকসহ বিভিন্ন রাজ্য থেকে আসা এই পেঁয়াজের গাড়িগুলো সীমান্তে আটকে পড়েছে। না পাচ্ছে নিজের রাজ্যে ফিরে যেতে, না পারছে বাংলাদেশে রফতানি করতে।

এই দুইয়ের যাঁতাকলে পড়েছে ট্রাক চালক থেকে খালাসী ও ব্যবসায়ীরা।  ভিন রাজ্য থেকে আসা চালক খালেক সেখ ও আজম খান বলেন,  বৃষ্টি ও সূর্যের আলোয় পেঁয়াজে পচন ও পোকা ধরেছে। সব মিলিয়ে যত সময় যাচ্ছে ততই ক্ষতির পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চার দিন আগে আসা ট্রাক চালক আরও বলেন আমাদের কাছে টাকা পয়সা শেষ হয়ে গেছে, কিছুই করে খেতে পারছি না। যদি রফতানি না হয় তাহলে আমাদের ক্ষতি তো হবে, এমনকি রাজ্যে ফিরে যেতে পারবো না। কেন্দ্র সরকারের হঠকারি সিদ্ধান্তে ভিন রাজ্য থেকে আসা ট্রাকের চালক ও খালাসী  বিরোধিতা করেছেন। তারা বলছেন, যখন খুশি তখন সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসায়ী মহল থেকে শ্রমিক সংগঠন।

              আরও পড়ুন: এবার মাসুদ আজহারের নজরে রাম মন্দির! করতে পারে হামলা

একদিকে করোনা আবহ, অন্যদিকে লকডাউন-এর জন্য ব্যবসা ঠিকমতো হচ্ছে না। তারপরে একতরফা সিদ্ধান্তের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সকল মানুষ। ঘোজাডাঙ্গা সীমান্তের ব্যবসায়ী মিহির ঘোষ বলেন, হঠাৎ কেন্দ্র সরকারের গতকাল সেপ্টেম্বর পেঁয়াজের রফতানির নির্দেশিকা জারি হওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে ব্যবসায়ী থেকে ট্রাকচালক। এই ঘটনায় সীমান্ত বাণিজ্য ভীষনভাবে প্রভাব পড়েছে।

Related Articles

Back to top button
Close