fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

টানা ১৫ দিন পুজোর ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা, ২০২১ সালের তালিকা প্রকাশে নবান্নের

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: একুশের বিধানসভা ভোটকে সামনে রেখে রাজ্য সরকারি কর্মচারীদের খুশি করার লক্ষ্যে এবার ২০২১ সালে একটানা ১৫ দিন ছুটির কথা ঘোষণা করল নবান্ন। সম্প্রতি নবান্ন থেকে প্রকাশিত ২০২১ সালের জন্য সরকারি ছুটির যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে এই তথ্য জানা গিয়েছে।

নবান্ন প্রকাশিত তালিকা অনুযায়ী, আগামী বছর রাজ্য সরকারি কর্মীদের পুজোর ছুটি শুরু হবে ১৭ অক্টোবর, প্রতিপদ থেকে। ছুটি শেষ হবে ৩১ অক্টোবর। অর্থাৎ লাগাতার ১৫ দিন বন্ধ থাকবে সমস্ত রাজ্য সরকার পরিচালিত দফতর। সব মিলিয়ে ২০২১ সালে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে চাকরিরত কর্মীরা পুজোর ছুটি-সহ মোট ৩৯ দিন ছুটি পাবেন।

প্রসঙ্গত, রাজ্য সরকারের তরফে পে-কমিশন ঘোষণা করা হলেও সমস্ত বকেয়া খতিয়ে দেখে
চলতি বছরের মে-মাস থেকে বর্ধিত বেতন পাওয়ার কথা ছিল রাজ্য সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত পেনশনভোগীদের। বকেয়া হিসেব হয়ে গেলেও আচমকা মার্চ মাস থেকে করোনা মহামারীর সংক্রমণের জেরে সমস্ত কিছু রদ হয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই মনে বেশ কিছুটা ক্ষোভ জন্মেছে রাজ্য সরকারি কর্মচারীদের। কিন্তু করোনা সংক্রমণের বিপুল আর্থিক চাপের জেরে অসহায় রাজ্য প্রশাসন। তাই ঘুরিয়ে সরকারি কর্মচারীদের ছুটি বৃদ্ধি করে ক্ষতে প্রলেপ লাগানোর চেষ্টা করল রাজ্য প্রশাসন।

যদিও সরকারি কর্মচারী ইউনিয়নের দাবি, সরকারি কিছু ছুটি রবিবার পড়ায় মোট ছুটির সংখ্যা কমেছে। এই তালিকায় রয়েছে ঈদ-উদজোহা, কালীপুজো, স্বাধীনতা দিবস ও দুর্গাষ্টমী। তবে রাজ্য সরকারি ছুটির তালিকায় বেস কিছু নতুন উৎসব যুক্ত হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই তালিকায় রয়েছে বৈশাখী, হূল উৎসব, করম পুজো ও সব-এ-বরাত।

Related Articles

Back to top button
Close