fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দুর্গাপুজোয় মণ্ডপে ৫ জনের প্রবেশ, হবে না কোনও বিসর্জন শোভাযাত্রা, স্পষ্ট করল পড়শী সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার দুর্গাপুজো, লক্ষ্মীপুজো আর কালীপুজো নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ওড়িশা। ওড়িশা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, এবারের এই পুজোগুলি প্রকাশ্যে করা যাবে না। বাড়ির মধ্যে বা কোনও বদ্ধ জায়গার মধ্যে করতে হবে। জনসমাগম এড়ানোর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। এছাড়াও জানানো হয়েছে যে, প্যান্ডেলে ৭ জনের বেশী কেউ প্রবেশ করতে পারবে না। প্রতিমার আকার নিয়েও এক নির্দেশিকা জারি করা হয়েছে। জানানো হয়েছে যে, প্রতিমার আকার হবে ৪ ফুটের কম। পুজোর দিনগুলিতে কোনও বিনোদনমূলক অনুষ্ঠানও করা যাবে না বলেই নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে।

এক সরকারি নির্দেশিকায় স্পষ্টই বলে দেওয়া হয়েছে যে, এবার পুজোর প্যান্ডেল বা মণ্ডপগুলি তিনদিকে বন্ধ রাখতে হবে। পুজো প্যান্ডেলে উপস্থিত সকল ব্যক্তিকেই সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে। এছাড়া মাস্ক ছাড়া কাউকে প্যান্ডেলে প্রবেশ করতে দেওয়া হবে না।

রাজ্য সরকার আরও জানিয়েছে, চলতি বছর প্রতিমা নিরঞ্জনের জন্য কোনওরকম মিছিল বা শোভাযাত্রা হবে না। নিরঞ্জনের জন্য একেবারে ন্যূনতম আয়োজনে, আচারবিধি মেনে প্রশাসনের তৈরি করে দেওয়া জায়গায় প্রতিমা বিসর্জন দিতে হবে।

উল্লেখ্য, বাংলাতেও প্রথমে দুর্গাপুজোয় বিধিনিষেধ নিয়ে গুজব রটানো হয়েছিল। সেই গুজবে বলা হয়েছিল যে, পুজোর ডি গুলিতে নাইট কারফু জারি থাকবে। প্যান্ডেলে ৫ জনের বেশী কেউ প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়েছিল। কিন্তু পরবর্তী কালে সেই গুজব ছড়ানোর জন্য গ্রেফতার করা হয় ২ জনকে।

 

Related Articles

Back to top button
Close