fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ফের দুর্গাপুরে একই সংস্থার কারখানায় রহস্যজনকভাবে শ্রমিক মৃত্যু, সুরক্ষা নিয়ে ক্ষোভ

জয়দেব লাহা, দুর্গাপুর: ফের একই সংস্থার কারখানায় শ্রমিক মৃত্যু। কুলিং টাওয়ারে বেল্ট খারাপ হওয়ায় বিপত্তি। ত্রুটি দেখতে গিয়ে রহস্যজনকভাবে মৃত্যু হল এক শ্রমিকের। শর্ট সার্কিটে মৃত্যুর অভিযোগ সহকর্মীদের। মঙ্গলবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দুর্গাপুরের নামো সগরভাঙা এলাকায় এক বেসরকারী কারখানায়। মৃত শ্রমিকের নাম সমীর ঘোষ(৪৩), নামো সগরভাঙ্গা এলাকার বাসিন্দা।

ঘটনায় জানা গেছে, বেসরকারী ওই কারখানার চার নম্বর ইউনিটে কর্মরত ছিল সমীর ঘোষ। এদিন সকালের শিফটে কাজ করার সময় কুলিং টাওয়ারের বেল্ট খারাপ হয়ে যাওয়াতে বিপত্তি বাঁধে। তার সহকর্মীরা জানান,” কুলিং টাওয়ারে উঠে যান্ত্রিক ত্রুটি দেখতে গিয়েছিল। সেখানে
অচৈতন্য অবস্থায় পড়েছিল। টাওয়ারের ওপর পড়ে থাকতে দেখে তাকে দুর্গাপুর ইএসআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষনা করে।”

শ্রমিকদের দাবি,” বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে বলে অনুমান করা হচ্ছে।” উল্লেখ্য, সোমবার ওই সংস্থার ৩ নং ইউনিটে রহস্যজনকভাবে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তারপর মঙ্গলবার অন্য এক ইউনিটে আবারও এক শ্রমিকের রহস্য মৃত্যু। ঘটনার খবর চাউর হতেই ক্ষোভে ফেটে পড়ে শ্রমিকরা। অভিযোগ, কারখানায় কোনোও সুরক্ষা ব্যাবস্থা নেই। কর্তৃপক্ষের চুড়ান্ত গাফিলাতি। খবর পেয়ে হাসপাতালে পৌঁছায় পশ্চিম বর্ধমান জেলা আইএনটিটিইউসি সভাপতি বিধায়ক বিশ্বনাথ পাড়িয়াল।

তিনি জানান,” লকডাউনে দীর্ঘদিন বন্ধ থাকার পর কারখানা সমস্ত মেশিনারি যন্ত্রংশে ত্রুটি ছিল কিনা খতিয়ে দেখা উচিত ছিল। সেইসব না দেখার জন্য দুর্ঘটনা ঘটছে। কর্তৃপক্ষের চুড়ান্ত গাফিলাতি রয়েছে। বিষয়টি নিয়ে শ্রম দফতর ও ফ্যাক্টরি পরিদর্শকের কাছে অভিযোগ জানানো হবে।

মৃতের পরিবারের ক্ষতিপুরনের দাবি জানিয়েছি।” যদিও এবিষয়ে বেসরকসরী ওই সংস্থার জিএম ইন্দ্রনীল ঘোষ জানান,” বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।” দুর্গাপুুর ফ্যাক্টরী ইন্সপেক্টর অনিমেষ প্রামানিক বলেন,” লকডাউন সমস্ত কারখানাকে নোটিশ দিয়ে সচেতন করা হয়েছিল। কিছু অত্যবশকীয়

পণ্য উৎপাদন কারখানায় পরিদর্শনও করা হয়েছে। দুর্ঘটনা ঘটা কারখানার দুটি ইউনিটে তদন্ত চলছে ও করা হবে। ময়নাতদন্তের রিপোর্টের অপেক্ষায় রয়েছি। কারখানার কোন ত্রুটি ধরা পড়লে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।”

Related Articles

Back to top button
Close