fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এবার ভূমিকম্পে কাঁপল গুজরাট, সিঁদুরে মেঘ দেখছেন বিজ্ঞানীরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিপর্যয় থামার যেন লক্ষণই নেই। ইদানিং সময়ে প্রায় প্রতিদিনই দেশের কোনও না কোনও প্রান্ত থেকে ভূমিকম্পের খবর আসছে। এবার গুজরাটের রাজকোটে কম্পন অনুভূত হল। জানা গিয়েছে, মঙ্গলবার রাজকোটে যে ভূকম্পন অনুভূত হয়, তার মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.১। তবে, কোনও প্রাণহানীর ঘটনা ঘটেনি। আইএসআর-এর তথ্য অনুযায়ী, এদিন দুপুরে ৩.৪৯ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় গুজরাতে। কেন্দ্রস্থল ছিল উপলেটা শহর থেকে ২৫ কিমি দূরে। তবে, প্রাণহানী তো বটেই, কেউ আহত হয়েছেন বলেও শোনা যায়নি।

আরও পড়ুন: মধ্যরাতেই জোর করে দেহ সত্‍কার করেছে পুলিশ, অভিযোগ হাথরসের মৃত গণধর্ষিতার পরিবারের

তবে প্রতিদিন যেভাবে ভূমিকম্পের ঘটনা ঘটছে, তা সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। কারণ ভারচে পয়লা মার্চ থেকে ৮ সেপ্টেম্বর, এই ছয়মাসের সামান্য কিছু বেশি সময়ের মধ্যে ৪১৩টি ভূমিকম্পের ঘটনা ঘটেছে। ন্যাশনাল সিসমোলজিক্যাল নেটওয়ার্কের রিপোর্টে তাই বলছে। সম্প্রতি এমনই তথ্য জানিয়েছে মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্স। যা বিজ্ঞানীদের কাছে রীতিমতো আশঙ্কার বার্তা নিয়ে এসেছে।

                            আরও পড়ুন: করোনায় আক্রান্ত অভিনেতা সোহম চক্রবর্তী

রাজ্যসভায় দেওয়া সরকারের তথ্য অনুযায়ী, ১ মার্চ থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে ন্যাশনাল সিসমোলজিক্যাল নেটওয়ার্কে দেশে ৪১৩ ভূমিকম্প নথিভুক্ত হয়েছে। তবে, সব ভূমিকম্পের কম্পনই যে বেশি ছিল তা কিন্তু নয়। রিপোর্ট অনুযায়ী, ১৩৫ টি ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩-এরও কম।

Related Articles

Back to top button
Close