fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

১২ ঘণ্টার ব্যবধানে ফের ভূমিকম্পে কাঁপল লাদাখ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের কাঁপল লাদাখ। জানা গিয়েছে, শনিবার ভোররাতে ফের লাদাখে ভূ-কম্পন অনুভূত হয়। এই কেন্দ্রশাসিত অঞ্চলে গত ১২ ঘণ্টার মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প।

এ বিষয়ে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, শনিবার ভোররাত ২টো বেজে ১৪ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। এর তীব্রতা ছিল ৩.৭। ভূমিকম্পনের উৎসস্থল লাদাখ। গভীরতা ছিল ১০ কিলোমিটার। কম্পন মৃদু হওয়ায় ক্ষয়ক্ষতির খবর নেই। শুক্রবার বিকেলেই মাঝারি মাত্রার আর একটি কম্পন অনুভূত হয় লাদাখে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS)-র রিখটার স্কেলে ৫.৪ কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে।

NCS-এর রিপোর্ট অনুযায়ী, শুক্রবার বিকেল ৪টে বেজে ২৭ মিনিটে ভূমিকম্প হয়। আঘাত হানে লাদাখের লেহর ১২৯ কিলোমিটার উত্তরপূর্বে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। তবে ভূমিকম্পের জেরে লাদাখ অঞ্চলে সম্পত্তির বড় কোনও ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। তবে, লেহ এলাকায় কয়েকটি বাড়িতে ফাটল ধরে। হতাহতের ঘটনা ঘটেনি।

                     আরও পড়ুন: মাদক মামলায় জেরা দীপিকাকে, এনসিবি-র দফতরে অভিনেত্রী

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকালেও মৃদু কম্পন অনুভূত হয় লাদাখ-সহ জম্মু-কাশ্মীর অঞ্চলে। উপত্যকার গুলমার্গ থেকে ২৮১ কিলোমিটার উত্তরে ছিল কম্পনের উত্সস্থল। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ধরা পড়ে ৩.৭।

Related Articles

Back to top button
Close