fbpx
অসমদেশহেডলাইন

মাঝরাতে কাঁপল উত্তর-পূর্ব ভারত, কম্পনের তীব্রতা ৫.১

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে ফের কাঁপল উত্তর-পূর্ব ভারত। সোমবার মাঝরাতে কেঁপে উঠল মণিপুর। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.১।

সোমবার রাত ২.৩৯-এ উখরুল থেকে ৫৫ কিলোমিটার দূরে কম্পন অনুভূত হয়। তীব্রতা খুব একটা কম না-হলেও মাঝরাত হওয়ায় ঘুমের মধ্যেই অনেকেই কম্পন টের পাননি। এখনও পর্যন্ত এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। উল্লেখ্য, গত বৃহস্পতিবার সন্ধ্যায় মাত্র একঘণ্টার মধ্যে তিন-তিন বার ভূমিকম্পে কেঁপে উঠেছিল মিজোরাম। ঘনঘন কম্পনের জেরে লোকজনের মধ্যে আতঙ্ক তৈরি হয়। তিনটি কম্পনই হয় মিজোরামের পূর্বাঞ্চলের চম্পাই জেলায়। সবক’টি কম্পন মৃদু ছিল না। রিখটার স্কেলে সর্বনিম্ন ৩.৬ থেকে সর্বোচ্চ ৫.৩ মাত্রার কম্পন ধরা পড়ে। তবে, ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। প্রাণহানির খবরও শোনা যায়নি।

       আরও পড়ুন: প্রতিরক্ষা ক্ষেত্রে ফের সাফল্য, ভারত পেতে চলেছে ‘পিনাকা’ মিসাইল

ভারতীয় মৌসম ভবন সূত্রে খবর, মিজোরামের চম্পাই জেলায় এদিন প্রথম কম্পনটি হয় ৫টা বেজে ৩৭ মিনিটে। রিখটার স্কেলে তীব্রতা ধরা পড়ে ৫.৩। পরের দু’টির তীব্রতা ছিল যথাক্রমে ৩.৬ ও ৪.১। সন্ধে ৬টা ৪১ মিনিটে দ্বিতীয়টি ও তৃতীয় কম্পন ধরা পড়ে সন্ধে ৬টা ৪৭ মিনিটে। ভূমিকম্পের উত্‍‌সস্থল ছিল চম্পাই জেলা সদরের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

Related Articles

Back to top button
Close